ব্রেকিং নিউজ

৫ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকার বাজেট পেশ


১৩ জুন, ২০১৯ ৫:২৫ : অপরাহ্ণ

ঢাকা: ২০১৯-২০ অর্থবছররে জন্য ৫ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকার জাতীয় বাজেট পেশ করলেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তবে অর্থমন্ত্রী বাজেট পেশের একপর্যায়ে অসুস্থ হয়ে পড়ায় বাজেট বক্তৃতার বাকি অংশটুকু  পড়ে শোনান প্রধানমন্ত্রী শেখ হাসিনা ।

স্পিকার অনুমতি দিলে বাজেট বক্তৃতার বাকি অংশটুকু পড়া শুরু করেন প্রধানমন্ত্রী। এর আগে কখনো অর্থমন্ত্রীর বাজেট বক্তৃতা প্রধানমন্ত্রী পড়েননি। এবারই প্রথম সেই নজির গড়লেন শেখ হাসিনা ।

বাজেট বক্তৃতায় প্রধানমন্ত্রী বলেন, তিনি এবং অর্থমন্ত্রী একই ধরনের অসুস্থতায়। একটু পরপরই চোখে ওষুধ দিতে হচ্ছে। কথা বলতে সমস্যা হচ্ছে। শেখ হাসিনা বলেন, অর্থমন্ত্রীর বক্তৃতা পড়ছেন তিনি এবং  নিজেই আবার প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানাতে হচ্ছে। তখন স্পিকার বলেন, ‘প্রধানমন্ত্রী, বাজেট বক্তৃতার যে সব জায়গায় প্রধানমন্ত্রীকে ধন্যবাদ দেয়া আছে, আপনি সব পড়বেন।

এবারের বাজেটে পরিচালনসহ অন্যান্য খাতে মোট বরাদ্দ রাখা হয়েছে ৩ লাখ ২০ হাজার ৪৬৯ কোটি টাকা। বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে বরাদ্দ রাখা হয়েছে ২ লাখ ২ হাজার ৭২১ কোটি টাকা।

বাজেটে ঘাটতি দাঁড়াবে ১ লাখ ৪৫ হাজার ৩৮০ কোটি টাকা, যা জিডিপির ৫ শতাংশ। ঘাটতি মেটাতে বৈদেশিক ঋণ ৬৮ হাজার ১৬ কোটি টাকা, অভ্যন্তরীণ উৎস হতে ৭৭ হাজার ৩৬৩ কোটি টাকা সংগ্রহ করা হবে। অভ্যন্তরীণ উৎসের মধ্যে ব্যাংক থেকে ৪৭ হাজার ৩৬৪ কোটি টাকা এবং সঞ্চয়পত্র ও অন্যান্য ব্যাংক বহির্ভূত খাত থেকে নেয়া হবে ৩০ হাজার কোটি টাকা।

প্রস্তাবিত বাজেটে মূল্যস্ফীতি ৫ দশমিক ৫ শতাংশের মধ্যে আটকে রাখার পরিকল্পনার কথা জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।নতুন অর্থবছরে ৮ দশমিক ২০ শতাংশ জিডিপি প্রবৃদ্ধির লক্ষ্য অর্জিত হবে বলেও আশা  করছেন তিনি। যাতে রাজস্ব আদায় বাড়ানোর ওপর জোর দেয়া হয়েছে।

প্রস্তাবিত বাজেট উপস্থাপনকালে অর্থমন্ত্রী বলেন, বিগত এক দশকে জিডিপি প্রবৃদ্ধি ক্রমাগত ঈর্ষান্বিত হারে বেড়েছে। চলতি অর্থবছর শেষে ৮ দশমিক ১৩ শতাংশ প্রবৃদ্ধি হবে।আগামী বাজেটে ৮ দশমিক ২ শতাংশ জিডিপি প্রবৃদ্ধি লক্ষ্য ধরা হয়েছে। যা চলতি অর্থবছরে ছিল ৭ দশমিক ৮ শতাংশ।

অর্থমন্ত্রী বলেন রাজস্ব আয়, বিনিয়োগ ও বৈদেশিক সাহায্য বৃদ্ধি, রপ্তানি আয় ও প্রবাসী আয়ে কাঙ্ক্ষিত লক্ষ্যমাত্রা অর্জনের আশা করেন।নতুন বাজেটে টাকার অংকে জিডিপি ধরা হয়েছে ২৫ লাখ ৩৭ হাজার ৮৪৯ কোটি টাকা।

 

আর করিম চৌধুরী/এস জি নবী

ট্যাগ :

বাজেট

আরো সংবাদ