বিষয় :

মহাসড়কে ধীরগতির লেন নির্মাণের নির্দেশ প্রধানমন্ত্রীর


৯ জুলাই, ২০১৯ ৫:৫৬ : অপরাহ্ণ

ঢাকা: সব মহাসড়কে রিকশা, ভ্যানসহ গ্রামীণ যানবাহন চলাচলের জন্য আলাদা ধীরগতির লেন নির্মাণ করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।সেইসঙ্গে দেশের জাতীয়, জেলা ও আঞ্চলিক পর্যায়ের সব সড়ক পর্যায়ক্রমে প্রশস্ত এবং পুরনো সরু সেতু ভেঙে নতুন করে করার নির্দেশও দেন তিনি।

মঙ্গলবার (৯ জুলাই) ২০১৯-২০ অর্থবছরের প্রথম জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় এসব নির্দেশনা দেন প্রধানমন্ত্রী। সভা শেষে এক সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রীর এসব নির্দেশনা তুলে ধরেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

সে সময় পরিকল্পনামন্ত্রী আরও বলেন,মহাসড়কে স্লো মুভিং ভেহিকেল (রিকশা, ঠেলাগাড়ি) যাতে নিরাপদে চলতে পারে, তার ব্যবস্থা থাকতে হবে। পর্যায়ক্রমে দেশের সব সড়ক-মাহসড়ক প্রশস্ত করা হবে।ইতিমধ্যে  অনেক জায়গায় কাজ শুরু হয়েছে।বেসরকারি উদ্যোক্তারা যেন দোকান বা টয়লেট নির্মাণ করতে পারেন প্রধানমন্ত্রী সেজন্য জমি নির্ধারণের নির্দেশনা দিয়েছেন বলে জানান তিনি।

এম এ মান্নান বলেন, ‘বিশ্ববিদ্যালয়গুলোকে গবেষণা ও সৃজনশীলতা বাড়ানোর তাগিদ দিয়েছেন প্রধানমন্ত্রী। এখন থেকে যেসব জেলায় নতুন বিশ্ববিদ্যালয় হবে, এর আশেপাশের যত সরকারি কলেজ থাকবে সবগুলো ওই বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত হবে। এছাড়া তিতুমীর কলেজের মাঠে যাতে কোনো অবকাঠামো না হয়, সে বিষয়ে প্রধানমন্ত্রী সতর্ক করেন বলে জানান পরিকল্পনামন্ত্রী।

আর করিম চৌধুরী/এস জি নবী

 

ট্যাগ :

আরো সংবাদ