ভারতের হারের পেছনে রোহিত ও কোহলি দায়ি!


১০ জুলাই, ২০১৯ ৮:২০ : অপরাহ্ণ

ভারতীয়দের কাঁদিয়ে বুধবার(১০জুলাই) ফাইনালে উঠল কিউইরা। দ্বাদশ বিশ্বকাপের প্রথম সেমি ফাইনালে ভারতকে ১৮ রানে হারিয়েছে নিউজিল্যান্ড।ম্যানচেস্টারের ওল্ড ট্র্যাফোর্ডে ২৪০ রানের জয়ের লক্ষে খেলতে নামা ভারত ৯২ রানে ছয় উইকেট হারিয়ে বসে। শেষ পর্যন্ত ৪৯ ওভার তিন বলে ২২১ রান করে অল আউট হয় ভারত।গতবারও ফাইনালে পৌঁছেছিল কিউয়িরা।

নিউজিল্যান্ডের বিপক্ষে ভারতের শুরুতেই গলদ ছিল। ২৪০ রানের জয়ের  লক্ষ্য খেলেতে নেমে ভারত প্রথমে হোচট খায়। ভারতীয় দলের বড় ভরসা রোহিত শর্মা আর বিরাট কোহলি ফিরে গেছেন প্রথম তিন ওভার খেলা শেষ হবার আগেই। প্রথম দলীয় ৫ রান নিতেই ৩ উইকেট হারায় ভারত।রোহিত শর্মা(১),বিরাট কোহলি(১)লোকেশ রাহুল (০)।

অবস্থাদৃষ্টে সবার মনে হয়েছিল রিজার্ভ ডে’তে খেলা যেন ভারতের ভাগ্যকে আরো বেশি খুলে দিয়েছে।কিন্ত শেষ পর্যন্ত বিশ্ববাসী দেখলো ভারতীয়দের আসল রুপ।রোহিত শর্মা ও বিরাট কোহলি  উপযুক্ত খেলা দর্শকদের উপহার দিতে ব্যর্থ হয়েছেন। বাঁচা মরার লড়াইয়ে নিজেদের যোগ্যতা তুলে ধরতে পারেন নি। খেলা শুরুর আগে কত কিছু বলেন।

দুরন্ত ছন্দে থাকা রোহিত শর্মাকে (১) ফেরালেন ম্যাট হেনরি। বিশ্বকাপে পাঁচটি সেঞ্চুরি হয়ে গিয়েছে ‘হিটম্যান’ শর্মার -এর। ইংল্যান্ড, বাংলাদেশ ও শ্রীলঙ্কার বিরুদ্ধে টানা তিনটি ম্যাচে সেঞ্চুরি করা রোহিত এ দিন আগেই আউট হন।  বিরাট কোহালিও আউট হলেন মাত্র এক রানে। লোকেশ রাহুলকে (১) ফেরান হেনরি। দীনেশ কার্তিক ২৫ বলে ৬ রানে আউট হন। ঋষভ পন্থ এবং হার্দিক পাণ্ড্য ধীরে ধীরে চাপ কাটিয়ে উঠছিলেন। স্যান্টনারের বলে মারতে গিয়ে আউট হন পন্থ (৩২)। পন্থের আউট হওয়ার ধরন দেখে সাজঘরে প্রচণ্ড রেগে যান কোহালি। পন্থের মতো একই ভাবে উইকেট ছুড়ে দেন পাণ্ড্য (৩১)।

তবুও হতাশ ভারতীয়দের জেতার আশা দেখাচ্ছিলেন ধোনি ও জাদেজা। কিউই বোলারদের কপালের ভাঁজ বৃদ্ধি করে জাদেজাতো রান বাড়িয়ে নিচ্ছিলেন দ্রুত গতিতে। বোল্টের বলে উঠিয়ে মারতে গিয়ে উইলিয়ামসনের হাতে ধরা পড়ে আউট হন জাদেজা। এর আগে ৫৯ বলে ৭৭ রান করার পথে চারটি চার ও চারটি ছক্কা হাঁকান তিনি। আউট হওয়ার আগে ধোনির সাথে ১০৪ বলে ১১৬ রানের জুটি গড়েন জাদেজা। পরে ৭২ বলে ৫০ রান করা ধোনি রান আউটের শিকার হলে ভারতের হারটা অনেকটা নিশ্চিত হয়ে যায়। গাপটিল অসাধারণ এক থ্রুতে রান আউট করেন ধোনিকে। শেষ পর্যন্ত ৪৯ ওভার তিন বলে ২২১ রান করে অল আউট হয় ভারত।

জাডেজা অসম্ভবকে সম্ভব করার মরিয়া একটা চেষ্টা করেছিলেন কিন্তু, দিনটা ভারতের ছিল না।এটাই ভারতীয়দের আজকের সাত্বনা।

নিউজজিল্যান্ডের পক্ষে হেনরি একাই তিন উইকেট নেন।  এছাড়া  সানথার ও বোল্ট দুইটি করে এবং ফার্গসুন ও নিশাম একটি করে উইকেট নেন।টস জিতে নিউজিল্যান্ড প্রথমে ব্যাট করা সিদ্ধান্ত নেয়। নির্ধারিত ৫০ ওভার খেলে আট উইকেট হারিয়ে ২৩৯ নেয় তারা। কিউইদের পক্ষে সর্বোচ্চ ৭৪ রান আসে টেলরের ব্যাট থেকে। এছাড়া উইলিয়ামসন ৬৭ রান করেন।

উল্লেখ্য, মঙ্গলবার নির্ধারিত সেমিফাইনালে বৃষ্টির কারণে খেলা স্থগিত হয়। তার আগে ৪৬.১ ওভারে ২১১ রান করেছিল নিউজিল্যান্ড। রিজার্ভ ডেতে বুধবার খেলতে নামে দল দুটি। শেষ চার ওভারে ১৮ রান যোগ করে কিউইরা।

নিউজিল্যান্ড বিশ্বকাপে দ্বিতীয় বারের মত ফাইনালে উঠল। দ্বিতীয় সেমিফাইনালে ইংল্যান্ড খেলবে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে। সে খেলায় বিজয়ী দলের সাথে ফাইনালে মুখোমুখি হবে নিউজিল্যান্ড।

বিএনএ/ হাসান মুন্না,এসজিএন।

আরো সংবাদ