শুক্রবার, ২৯ মে ২০২০

ব্রেকিং নিউজ


বিষয় :

আজ শুরু হচ্ছে ৫ দিনব্যাপী সুকান্ত মেলা


১ মার্চ, ২০২০ ৯:৪২ : পূর্বাহ্ণ

গোপালগঞ্জের কোটালীপাড়ায় আজ থেকে শুরু হচ্ছে ৫ দিনব্যাপী কবি সুকান্ত মেলা। উপজেলার আমতলী ইউনিয়নের উনশিয়া গ্রামে কবির পৈত্রিক ভিটায় এ মেলা অনুষ্ঠিত হবে।সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় ও গোপালগঞ্জ জেলা প্রশাসন এ মেলার আয়োজন করেছে। আজ রোববার(১ মার্চ)সন্ধ্যায় মেলার উদ্বোধন জেলা প্রশাসক শাহিদা সুলতানা।

৫ দিনব্যাপী এ মেলায় উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের অংশগ্রহণে কবিতা পাঠ, রচনা ও চিত্রাংকন প্রতিযোগীতার আয়োজন করা হয়েছে। এছাড়াও থাকবে বাংলাদেশের বিভিন্ন নামী-দামী শিল্পীর অংশ গ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান।

মেলাকে কেন্দ্র করে নবরুপে সেজেছে কবির বাড়ি ও এর আশপাশের এলাকা। পুরো উপজেলায় বইছে উৎসবের আমেজ। কবির বাড়িটি সার্বক্ষনিক মনিটরিং করছে উপজেলা প্রশাসন ও আইনশৃংখলা বাহিনী। আগামি বৃহস্পতিবার এ মেলা শেষ হবে।

এ বিষয়ে কোটালীপাড়া উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আয়নাল হোসেন শেখ বলেন,  মেলাকে ঘিরে উপজেলাব্যাপী বইছে উৎসবের আমেজ। উপজেলার বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক ব্যক্তি ও স্থানীয় প্রশাসনের সহযোগিতায় সার্বিক সহযোগীতা এ মেলার আয়োজন করা হচ্ছে।

জেলা পরিষদ সদস্য নজরুল ইসলাম হাজরা মন্নু বলেন, দীর্ঘ দিন ধরে কবির জন্ম ও মৃত্যুবার্ষিকী যাতে রাষ্ট্রীয়ভাবে পালন করা হয় তার জন্য চেষ্টা করে আসছিলেন তারা। সেই চেষ্টা কিছুটা হলেও সার্থক হয়েছে। এ বছর আনন্দমুখর পরিবেশে মেলাটি উদ্যাপিত হবে।

কবি সুকান্ত স্মৃতি সংসদের সাধারণ সম্পাদক অশোক কর্মকার বলেন, কবির জন্মবার্ষিকী উপলক্ষে ৮বছর ধরে কবির পৈত্রিক ভিটায় মেলা করে আসছেন তারা। কবির জন্ম আগস্ট মাসে। কিন্তু আগস্ট মাস শোকের মাস থাকায় প্রতিবছর মার্চের প্রথম সপ্তাহে এ মেলার আয়োজন করা হয়। এ বছরও জাকজমকপূর্ণভাবে মেলার আয়োজন করা হয়েছে বলে জানান তিনি।

উপজেলা নির্বাহী কর্মকর্তা এস এম মাহফুজুর রহমান বলেন, স্থানীয় সুধীজনদের সহযোগীতায় সংস্কৃতি বিষয়ক মন্ত্রাণালয় ও জেলা প্রশাসন এ মেলা আয়োজনের উদ্যোগ নিয়েছে। কবি সুকান্ত ভট্টাচার্যের আদর্শকে বর্তমান যুব সমাজের মাঝে ছড়িয়ে দিতে নানামূখী উদ্যোগ গ্রহণ করতে হবে বলে জানান তিনি।

প্রসঙ্গত, ১৯২৬ সালের ১৫ আগষ্ট কবি সুকান্ত ভট্রাচার্য্য কলিকাতার কালীঘাটের মহিমা হালদার স্ট্রিটে মামা বাড়ীতে জন্মগ্রহণ করেন। তার বাবার নাম নিবারন ভট্রাচার্য্য। মাতা সুনীতি দেবী। ১৯৪৭ সালের ১৩ মে মাত্র ২১ বছর বয়সে মৃত্যু বরণ করেন। “ছাড়পত্র”, “ঘুম নেই”, “পূর্বাভাস”, “অভিযান”, “হরতাল” তার উল্লেখযোগ্য কাব্যগ্রন্থ। কবির প্রতিটি কবিতায় অনাচার ও বৈষম্যের বিরুদ্ধে প্রতিবাদ ধ্বনিত হয়েছে।

বিএনএনিউজ২৪.কম/আর করিম চৌধুরী,এস জি নবী

 

 

Print Friendly and PDF

আরো সংবাদ

আর্কাইভ
May 2020
F S S M T W T
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30