শুক্রবার, ২৯ মে ২০২০

ব্রেকিং নিউজ

চীনে আক্রান্ত ও মৃত্যুর হার কমেছে,বিপরিত চিত্র ইতালির


১৯ মার্চ, ২০২০ ৯:৩৩ : পূর্বাহ্ণ

মরণঘাতি করোনাভাইরাসে হয়ে চীনে আক্রান্ত ও মৃত্যুর হার কমেছে, বিপরিত চিত্র ইতালির। বুধবার(১৮মার্চ) রাত পর্যন্ত ইতালিতে গত ২৪ ঘণ্টায় ৪৭৫ জন মারা গেছেন। এ নিয়ে ইতালিতে সব মিলিয়ে মারা গেলেন ২ হাজার ৯৭৮ জন। যার সংখ্যা চীনের মৃতের সংখ্যার কাছাকাছি।

দেশটিতে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত মারা যাওয়া লোকের মধ্যে অর্ধেকেরও বেশি উত্তরাঞ্চলীয় শহর লম্বার্ডিয়ায়। অঞ্চলটি এখন মৃত্যুপুরী। গত ২৪ ঘণ্টায় শুধু এ এলাকাতেই মারা গেছেন ৩১৯ জন। স্বজনদের শেষ শ্রদ্ধা জানাতে কবরস্থানগুলোতেও মানুষ প্রবেশ করতে পারছেন না এখানে।

গোটা ইতালি এখন অবরুদ্ধ। পরিস্থিতি নিয়ন্ত্রণে জনগণকে আপাতত বাড়ির বাইরে বের না হতে অনুরোধ জানিয়েছে দেশটির স্বাস্থ্য কর্তৃপক্ষ।

এমন পরিস্থিতিতে ইতালির প্রধানমন্ত্রী জিউসেপ্পে কন্তে করোনা সমস্যা উত্তরণে বিভিন্ন পদক্ষেপ নিচ্ছেন। এর মধ্যে প্রায় ২৫ বিলিয়ন ইউরো ছাড় করেছেন, যা দিয়ে চিকিৎসক, স্বাস্থ্যকর্মী, নাগরিক পরিষেবা এবং ব্যবসার কাজে সহায়তা করা হবে। এ ছাড়া মঙ্গলবার নতুন একটি হাসপাতাল তৈরির পরিকল্পনায় নাগরিক সুরক্ষা বিভাগের প্রধান বার্তোলাসো মিলানো যান।

ইতালিতে করোনায় মৃত্যুহার আশঙ্কাজনকভাবে বাড়তে থাকায় উদ্বেগ জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থাও।

অপরদিকে চীনে মৃত্যুর হার এবং নতুন করে আক্রান্তের হার অনেক কমে এসেছে। চীনে গত ২৪ ঘণ্টায় ৮ জন মারা যাওয়ার খবর পাওয়া গেছে। সব মিলিয়ে মৃত্যু হয়েছে ৩ হাজার ২৩৭ জনের। তবে নতুন করে ধরা পড়েছেন মাত্র ৩৫ জন। এরা সকলেই বিদেশ ফেরত বলে জানিয়েছে সাউথ চায়না মর্নিং পোস্ট।

এদিকে সারাবিশ্বে মহামারি আকার ধারণ করা ভাইরাসটিতে প্রতিবেদন লেখা পর্যন্ত ২ লাখ ৮ হাজার ৩৬৬ জন আক্রান্ত হয়েছেন বলে খবর পাওয়া গেছে। মৃত্যু হয়েছে ৮ হাজার ৮১৮ জনের।

বিএনএ/এসজিএন

Print Friendly and PDF

আরো সংবাদ

আর্কাইভ
May 2020
F S S M T W T
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30