বৃহস্পতিবার, ২৮ মে ২০২০

ব্রেকিং নিউজ

নারী নেতৃত্বে পাল্টে যাচ্ছে বিশ্ব


২৫ সেপ্টেম্বর, ২০১৯ ৫:১৭ : অপরাহ্ণ

চট্টগ্রাম: ১০ শতাংশ নারী নেতৃত্বে পাল্টে যাচ্ছে সারা বিশ্ব।সময়ের সাথে সংখ্যার পরিমাণ আরো বৃদ্ধি পাচ্ছে। নারীদের সামনের দিকে  এগিয়ে যাওয়া সকলেরই ভূমিকা রাখা প্রয়োজন। তাই প্রত্যেক নারীকেই তার সক্ষমতাকে প্রস্ফুটিত করার পর্যাপ্ত সুযোগ দেয়া জরুরি।

মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর)  ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির (ইডিইউ) স্থায়ী ক্যাম্পাসের সেমিনার হলে ছাত্রীদের নিয়ে এক শীর্ষক সেমিনারে এসব কথা বলেন নারী নেতৃত্ব নিয়ে বিশ্বব্যাপী কাজ করা প্রতিষ্ঠান উইডু গ্লোবাল এর কো-অর্ডিনেটর এবং থাইল্যান্ডস্থ রাইজিং ইউথ ফাউন্ডেশনের চিফ অপারেশনস অফিসার সুজানা সেলিম।

সুজানা সেলিম  বলেন, বিশ্বের মধ্যে  এশিয়ান নারীদের তাদের পেশাগত ও নেতৃত্বের দক্ষতা বিকাশের সুযোগ প্রদান করে উইডু’র রাইজিং স্টার প্রোগ্রাম। নিজেকে উন্নত করার মাধ্যমে সমাজে ও কর্মক্ষেত্রে, প্রতিষ্ঠান কিংবা রাষ্ট্র পরিচালনায় যে নারীরা টেকসই পরিবর্তন আনতে চায়, উইডু তাদের সহযোগিতা করে। উইডু বিশ্বাস করে যে প্রতিটি নারী যিনি তার পূর্ণ সম্ভাবনা নিয়ে কাজ করতে চায় তাকে সেই সুযোগ প্রদান করতে হবে। তাদের নেতৃত্ব উন্নয়নের প্রোগ্রামগুলো সহজলভ্য এবং অনলাইনে সহজেই অ্যাক্সেস করা যায় ভাবে সাজানো হয়।

ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা ভাইস চেয়ারম্যান সাঈদ আল নোমান বলেন, ইডিইউ’র লক্ষ্য টেকসই, দক্ষ ও নৈতিক নেতৃত্ব সৃষ্টি, যা রাষ্ট্র ও প্রতিষ্ঠান পরিচালনায় নতুন দিক উন্মোচন করবে। উইডু গ্লোবালও একই লক্ষ্যে, জনসমষ্টির একটি অংশকে নিয়ে কাজ করছে।

তিনি আরো বলেন, বিশ্ববিদ্যালয়ের যেকোন নিয়োগের ক্ষেত্রে এবং শিক্ষার্থীদের স্কলারশিপ ও অর্থনৈতিক সুবিধা প্রদানের ক্ষেত্রে পলিসিগতভাবে মেয়েদের প্রাধান্য দেয়া হয়। এ কারণেই হয়তো ইডিইউর সিংহভাগ শিক্ষার্থীই নারী।

সাঈদ আল নোমান  বলেন, বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়া নবীন শিক্ষার্থীদের মধ্যে জেন্ডার বেইজড সচেতনতা ও নেতৃত্ব সৃষ্টি করছে অ্যাক্সেস একাডেমি। সমতামূলক বিশ্ব বিনির্মাণে ইডিইউর এ পথচলায় উইডু গ্লোবালের যাবতীয় সহযোগিতা আমাদের অগ্রযাত্রাকে আরো বেগবান করবে।

সেমিনারে সুজানা সেলিম  উইডু এর রাইজিং স্টার ও ফিসা প্রোগ্রাম সম্পর্কে পাওয়ার পয়েন্ট উপস্থাপনার মাধ্যমে বিস্তারিত আলোচনা করেন।

বিএনএনিউজ২৪.কম/ফয়সাল

 

Print Friendly and PDF

আরো সংবাদ

আর্কাইভ
May 2020
F S S M T W T
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30