সোমবার, ২৫ মে ২০২০

ব্রেকিং নিউজ

প্রথম ওডিআইতে আজ জিম্বাবুয়ের মুখোমুখি হচ্ছে টাইগাররা


১ মার্চ, ২০২০ ১০:৪২ : পূর্বাহ্ণ

তিন ম্যাচ ওয়ানডে সিরিজের  প্রথমটিতে আজ জিম্বাবুয়ের মুখোমুখি হবে বাংলাদেশ। রোববার(১মার্চ) দুপুর একটায় সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে শুরু হবে দিবারাত্রির ম্যাচটি।

বাংলাদেশ দলের সবচেয়ে প্রিয় ফরমেট ওয়ানডে। কিন্তু গত বিশ্বকাপ মিশনে সফল হয়নি টাইগাররা। রবিন লিগ রাউন্ডে তিন জয় নিয়ে বিদায় নিতে হয়েছে সাকিব-তামিমদের। যুক্তরাজ্য থেকে ফেরার পর শ্রীলঙ্কা সিরিজেও ভরাডুবি হয় তাদের। তিন ম্যাচের সিরিজে লঙ্কানদের কাছে হারতে হয়েছে টাইগারদের। সবমিলিয়ে নিজেদের প্রিয় সংস্করণে টানা পাঁচ ম্যাচ ধরে জয়হীন লাল-সবুজের প্রতিনিধিরা।

তাই আফ্রিকান দল জিম্বাবুয়ের বিপক্ষে জয়ের ধারা অব্যাহত রাখতে একাদশে বেশ কয়েকটি পরিবর্তন নিয়ে নামছে স্বাগতিকরা। সাফল্য নিয়ে মাঠ ছাড়তে পারলে জিম্বাবুয়ের বিপক্ষে টানা ১৪ ম্যাচে জয়ের স্বাদ পাবে টাইগাররা।

জিম্বাবুয়ের বিপক্ষে হারের স্বাদ কেমন তা শুধুমাত্র বর্তমান বাংলাদেশ দলের চার খেলোয়াড় জানেন। তারা হলেন, তামিম ইকবাল, মুশফিকুর রহিম, মাহমুদুল্লাহ রিয়াদ ও অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা।২০১৩ সালে বুলাওয়েতে সর্বশেষ জিম্বাবুয়ের বিপক্ষে ম্যাচ হারের স্বাদ পায় বাংলাদেশ। মাশরাফি ছাড়া, সেই দলে ছিলেন এই তিন সদস্য।

অবসর ভাবনা সরিয়ে রেখে জয় দিয়ে শুরু করতে চান টাইগার দলপতি মাশরাফি বিন মুর্তজা। অধিনায়ক হিসেবে শেষ সিরিজ খেলতে নামলেও এখনই লাল-সবুজ জার্সি তুলে রাখার কোনও পরিকল্পনা নেই তার।শেষ ১০ ম্যাচে মাত্র একটি উইকেট শিকার করতে পেরেছেন এ পেসার।

এদিকে, জিম্বাবুয়েও ওয়ানডেতে ছন্দে নেই। শেষ পাঁচ ম্যাচ একটি জয়ও পায়নি তারা। তবে ব্রেন্ডন টেইলর, সিকান্দার রাজা, ক্রেইগ আরভিন, শন উইলিয়ামসদের নিয়ে অভিজ্ঞ মিডল অর্ডার, রোডেশীয়দের ওপর ভরসা তাদের। টেস্টে ইনিংস ব্যবধানে হারলেও তাই রঙিন পোশাকে স্বপ্ন বুনছেন জিম্বাবুয়ের নতুন দলপতি চামু চিবাবা।স্বাগতিকদের হালকাভাবে না নিলেও জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী সফরকারী অধিনায়ক।

ক্রিকেট সংক্রান্ত জনপ্রিয় ওয়েবসাইট ক্রিকইনফোর মতে, প্রথম ওয়ানডেতে  অধিনায়ক মাশরাফির সঙ্গে পেস আক্রমণে মুস্তাফিজুর রহমান ও মোহাম্মদ সাইফ উদ্দিনকে দেখা যেতে পারে। টাইগারদের স্পিন বিভাগের দায়িত্বে থাকবেন মেহেদী হাসান মিরাজ। এই অফ স্পিনারের সঙ্গে থাকবে আফিফ হোসেন ও মাহমুদুল্লাহ  রিয়াদ।সেইসঙ্গে মোহাম্মদ নাঈম শেখের অভিষেক হতে পারে।যদি এমন হয় তাহলে তামিম ইকবালের সঙ্গে ওপেনার হিসেবে এই বাম-হাতি ব্যাটসম্যানকে দেখা যাবে।

আর ক্রিস্টোফার এমপফুর সঙ্গে জিম্বাবুয়ের পেস আক্রমণ সামলাবেন ডোনাল্ড টিরিপানো ও কার্ল মুম্বা। আইন্সলে দলুভুর পাশাপাশি শেন উইলিয়ামস, সিকান্দার রাজাকে বল ঘুরাতে দেখা যেতে পারে।

বাংলাদেশের সম্ভাব্য একাদশ:-তামিম ইকবাল, লিটন দাস,মোহাম্মদ নাঈম শেখ, মুশফিকুর রহিম, মাহমুদুল্লাহ রিয়াদ, মাশরাফি বিন মুর্তজা(অধিনায়ক,আফিফ হোসেন, মোহাম্মদ মিঠুন, মোহাম্মদ সাইফ উদ্দিন, মেহেদী হাসান মিরাজ ও মুস্তাফিজুর রহমান।

জিম্বাবুয়ের সম্ভাব্য একাদশ:-চামু চিবাবা (অধিনায়ক), টিমিসেন মারুমা,ব্রেন্ডন টেইলর, ক্রেইগ আরভিন, সিকান্দার রাজা, শেন উইলিয়ামস, টিনোটেন্ডা মুতোমবদজি, ডোনাল্ড টিরিপানো, আইন্সলে দলুভু, কার্ল মুম্বা ও ক্রিস্টোফার এমপফু।

বিএনএনিউজ২৪.কম/আর করিম চৌধুরী,এস জি নবী

Print Friendly and PDF

আরো সংবাদ

আর্কাইভ
May 2020
F S S M T W T
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30