বৃহস্পতিবার, ২৮ মে ২০২০

ব্রেকিং নিউজ

ফর্সা হওয়ার বিজ্ঞাপন দিলে ৫ বছরের কারাদণ্ড!


৭ ফেব্রুয়ারি, ২০২০ ৮:১২ : অপরাহ্ণ

ফেয়ারনেস ক্রিমের বিজ্ঞাপন দিলেই এবার ৫ বছরের কারাদণ্ড এবং ৫০ লাখ টাকা পর্যন্ত জরিমানা দিতে হবে। ভারতের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় এই ধরনের জাদু-প্রতিকারজনিত ওষুধের বিজ্ঞাপনের (Ads for Fairness Products) বিরুদ্ধে (আপত্তিজনক বিজ্ঞাপন আইন, ১৯৫৪) একটি খসড়া সংশোধনীর প্রস্তাব করেছে।

খসড়ার প্রস্তাবে বলা হয়েছে, কোনও কোনও ম্যাজিক ওষুধ যৌন কর্মক্ষমতা বাড়ায়, কোনও ওষুধ আবার ফর্সা করে, মহিলাদের মধ্যে বন্ধ্যাত্ব দূর করে, অকাল বার্ধক্য আটকায়, বা মস্তিষ্কের কর্মক্ষমতা বৃদ্ধি করার মত হরেক বিজ্ঞাপন প্রচার মাধ্যম খুললেই নজরে আসে। এই ধরনের বিজ্ঞাপন (Fairness Creams) দেখালে জন্য ৫ বছরের কারাদণ্ড এবং ৫০ লাখ টাকা পর্যন্ত জরিমানা হতে পারে।

খসড়ায় বলা হয়েছে, ৭৮ টি তালিকাভুক্ত রোগ-ব্যাধি নিরাময়ে জাদুর মতো কাজ হবে এই ধরনের বিজ্ঞাপন আর নয়। এধরণের বিজ্ঞাপনের ফর্সা বা রোগ মুক্তির বৈজ্ঞানিক কোন ভিত্তি নেই বলে সরকার থেকে বলা হয়েছে।

বর্তমান আইনে যা আছে :

এই ধরণের বিজ্ঞাপণ দিলে জরিমানাসহ ৬ মাসের জেল অথবা যে কোনও একটি শাস্তি হবে এবং দ্বিতীয়বার একই বিজ্ঞাপন দিলে এক বছরের পর্যন্ত কারাদণ্ডের বিধান দেয়া আছে ৷

নতুন বিলে বলা হয়েছে, যৌন উত্তেজনা বর্ধক কোনও ওষুধের বিজ্ঞাপন, ফর্সা হওয়ার ক্রিম, হেয়ার কালার, বন্ধ্যাত্ব দূর করা ওষুধ, এইডস ও আনুষঙ্গিক রোগের ওষুধের বিজ্ঞাপন বন্ধ করতে হবে। কোনও তারকা এই বিজ্ঞাপন করলে অথবা সেই পণ্য বা পরিষেবায় কোনও গলদ দেখা গেলে, কঠিন পদক্ষেপ নেয়া হবে। প্রথমবার অপরাধ করলে ১০ লাখ টাকা জরিমানা বা দুই বছরের জেল বা উভয় দণ্ডে দণ্ডিত হতে পারে। দ্বিতীয়বার অপরাধ করলে এই পরিমাণ বেড়ে হবে ৫০ লাখ টাকা জরিমানা ও পাঁচ বছরের জেল।

বিএনএ নিউজ২৪ডটকম/জেবি

Print Friendly and PDF

আরো সংবাদ

আর্কাইভ
May 2020
F S S M T W T
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30