শুক্রবার, ২৯ মে ২০২০

ব্রেকিং নিউজ

বিটিভিতে আবারো শুরু হচ্ছে ‘নতুন কুঁড়ি’


২৫ ফেব্রুয়ারি, ২০২০ ৬:০৩ : অপরাহ্ণ

বাংলাদেশ টেলিভিশনের (বিটিভি) জনপ্রিয় মেধা অন্বেষণ অনুষ্ঠান ‘নতুন কুঁড়ি’ আবারো শুরু করা হবে বলে জানিয়েছেন বিটিভির মহাপরিচালক হারুন অর রশিদ। সম্প্রতি বিভিন্ন গণমাধ্যমে এ তথ্য জানানো হয়েছে। হারুন অর রশিদ বলেন, ‘আগামী মার্চ মাসের শেষ সপ্তাহ থেকে প্রাথমিক বাছাইয়ের কাজ শুরু করব।

পুরো দেশকে ২০টি জোনে ভাগ করে বাছাই পর্ব অনুষ্ঠিত হবে। বাছাই পর্বে বিজয়ীদের নিয়ে এ প্রতিযোগিতার মূল আসর বসবে।’

কোরান তেলওয়াত, গল্পবলা, চিত্রাঙ্কন, একক অভিনয়, দলীয় অভিনয়, লোক নৃত্য, উচ্চাঙ্গ নৃত্য, দেশাত্মবোধক গান, নজরুলসংগীত, রবীন্দ্রসংগীত, লোকগীতি, ছড়া আবৃত্তি ইত্যাদি বিষয়ে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। ‘ক’ ও ‘খ’ শাখায় প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

‘ক’ শাখার প্রতিযোগীদের বয়স ৬-১০ বছর এবং ‘খ’ শাখার বয়স ১০-১৫ বছর। ১৯৬৬ সালে পাকিস্তান টেলিভিশনে যাত্রা শুরু হয় ‘নতুন কুঁড়ি’ অনুষ্ঠানের। তখন এটি স্বল্প পরিসরে সম্প্রচার হতো। মূলত শিশু/কিশোরদের মেধা অনুসন্ধান কার্যক্রম বলতে যা বোঝায় তখন তা হতো না। বাংলাদেশের স্বাধীনতার পরবর্তীতে অর্থাৎ ১৯৭৬ সালে মোস্তফা মনোয়ারের নির্দেশনায় ‘নতুন কুঁড়ি’ নামে জাতীয় টেলিভিশন প্রতিযোগিতা হিসেবে যাত্রা শুরু করে।

এ প্রতিযোগিতা থেকে উঠে আসা তারকাদের মধ্যে উল্লেখযোগ্য হলো—তারানা হালিম, রুমানা রশীদ ঈশিতা, তারিন আহমেদ, মেহবুবা মাহনূর চাঁদনী, মেহের আফরোজ শাওন, নুসরাত ইমরোজ তিশা, সাবরিন সাকা মীম প্রমুখ।

বিএনএ/আরিফ,এসজিএন

Print Friendly and PDF

আরো সংবাদ

আর্কাইভ
May 2020
F S S M T W T
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30