বৃহস্পতিবার, ২৮ মে ২০২০

ব্রেকিং নিউজ

সারাদেশে হোম কোয়ারেন্টাইনে ২৩১৪ জন : আইইডিসিআর


১৫ মার্চ, ২০২০ ৮:২৪ : অপরাহ্ণ

করোনা ভাইরাস থেকে সতর্কতার জন্য সারাদেশে ২৩১৪ জন হোম কোয়ারেন্টাইনে রয়েছেন বলে জানিয়েছেন সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর)র পরিচালক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা।এরা সবাই বিদেশে থেকে এসেছেন বলেও জানান তিনি।

রোববার(১৫ মার্চ) রাজধানীর মহাখালীতে  আইইডিসিআর’র কার্যালয়ে নিয়মিত প্রেস ব্রিফিংয়ে সেব্রিনা ফ্লোরা আরও বলেন, ইতালি ফেরত ১৪২ জনের সবাই প্রশাসনের সহায়তায় বাড়ি ফিরেছেন। অন্য যেসব ফ্লাইটে ইতালি প্রবাসীরা ফিরেছেন তাদের সবার স্বাস্থ্য পরীক্ষা করা হচ্ছে। এখন পর্যন্ত ২৩১ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। এদের মধ্যে পূর্বে জানানো পাঁচজনের শরীরেই করোনা ভাইরাস শনাক্ত হয়েছে।

আইইডিসিআরের পরিচালক বলেন, ২৪ ঘণ্টায় ২০ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। সর্বমোট ২৩১ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। এদের মধ্যে দুইজন করোনা ভাইরাস (কভিড-১৯) শনাক্ত হয়েছে। তারা হাসপাতালে আইসোলেশন আছে। দুই জনের মধ্যে একজনের বয়স ২৯ বছর। অন্য একজনের বয়স ৪০ বছর। এক ব্যক্তির ডায়াবেটিস ও উচ্চরক্তচাপ রয়েছে। এতে দুজনেরই ঝুঁকি আছে। এখন পর্যন্ত ১০ জন হসপিটালের আইসোলেশন আছে।  ৪ জন প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে আছেন।হোম কোয়ারেন্টাইনের ক্ষেত্রে আপোস করা হবে না। কেউ হোম কোয়ারেন্টাইন না মানলে তাদের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে রাখা হবে বলে জানান সেব্রিনা ফ্লোরা।

করোনা প্রতিরোধে  কয়েকটি বিষয় উল্লেখ করেন তিনি। সেগুলো হলো- দুই হাত পরিষ্কার রাখতে হবে, আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে যাওয়া যাবে না। বিদেশ থেকে আসলে বাধ্যতামূলক ১৪ দিন কোয়ারেন্টাইনে থাকতে হবে। জরুরি প্রয়োজন ছাড়া ঘরের বাইরে বের হওয়া হওয়া যাবে না। জনসমাগম এড়িয়ে চলতে হবে এবং কাশি শিষ্ঠাচার মেনে চলতে হবে।

বিএনএ/আর করিম চৌধুরী,এস জি নবী

Print Friendly and PDF

আরো সংবাদ

আর্কাইভ
May 2020
F S S M T W T
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30