ব্রেকিং নিউজ


বিষয় :

এমবিবিএস ভর্তি পরীক্ষার ফল প্রকাশ


15 October, 2019 8:21 : PM

ঢাকা: সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজের এমবিবিএস প্রথম বর্ষ ২০১৯-২০ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করেছে স্বাস্থ্য অধিদপ্তর। মঙ্গলবার (১৫ অক্টোবর) বিকেলে রাজধানীর মহাখালীর স্বাস্থ্য অধিদপ্তরের সম্মেলন কক্ষে এই ফল ঘোষণা করেন অধিদপ্তরের মহাপরিচালক ডা. আবুল কালাম আজাদ।

এবারের ১০০ নম্বরের ভর্তি পরীক্ষায় ন্যূনতম ৪০ নম্বর পেয়ে পাস করেছে মোট ৪৯ হাজার ৪১৩ শিক্ষার্থী।এর মধ্যে ছাত্র ২২ হাজার ৮৮২ (৪৬ দশমিক ৩১ শতাংশ), ছাত্রী ২৬ হাজার ৫৩১ (৫৩ দশমিক ৬৯ শতাংশ)। ৯০ দশমিক ৫ সর্বোচ্চ নম্বর পেয়েছেন একজন ছাত্র এবং ৮৯ নম্বর পেয়েছেন ছাত্রীদের মধ্যে একজন।

ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা মেধাতালিকার ভিত্তিতে ৩৬টি সরকারি মেডিকেল কলেজে চার হাজার ৬৮ আসনে ভর্তির সুযোগ পাবে। বাকিরা পরে ৭০টি বেসরকারি মেডিকেল কলেজে ছয় হাজার ৩৩৬ আসনে ভর্তি হতে পারবে।

স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক জানান, পাস করা শিক্ষার্থীদের মধ্যে ছাত্রী ২৬ হাজার ৫৩১ জন, যা মোট পাস করা শিক্ষার্থীর ৫৩ দশমিক ৬৯ শতাংশ। অন্যদিকে ২২ হাজার ৮৮২ জন ছাত্র পাস করেছে এই ভর্তি পরীক্ষায়, যা পাস করা শিক্ষার্থীর ৪৬ দশমিক ৩১ শতাংশ।

ডা. আবুল কালাম আজাদ জানান, মেধা তালিকা অনুসারে সরকারি মেডিক্যাল কলেজে ভর্তি প্রক্রিয়া শুরু হবে। সরকারি মেডিক্যাল কলেজগুলোতে ভর্তি শুরু হবে ২১ অক্টোবর ও শেষ হবে ৩১ অক্টোবরে।

ফল ঘোষণার সময় জানানো হয়, বিকেল ৫টা পর থেকে স্বাস্থ্য অধিদপ্তরের ওয়েবসাইটে (http://result.dghs.gov.bd/) ফল প্রকাশ করা হবে। আর ক্লাস শুরু হবে ২০২০ সালের ১১ জানুয়ারি। ২১ নভেম্বর থেকে ৫ ডিসেম্বর পর্যন্ত পরীক্ষার্থীরা তাদের ফলাফল পুনঃনিরীক্ষণ করতে পারবেন। টেলিটক সিমের মাধ্যমে আবেদন করে তারা এ প্রক্রিয়া চালাতে পারবেন।

বিএনএনিউজ২৪.কম/ফয়সাল

Print Friendly and PDF

আরো সংবাদ

আর্কাইভ
অক্টোবর ২০১৯
শুক্র শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ
« সেপ্টেম্বর   নভেম্বর »
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১