ব্রেকিং নিউজ

পেঁয়াজের বাজারে ম্যাজিস্ট্রেট : পালালো আড়তদার ও কমিশন এজেন্ট


15 October, 2019 7:53 : PM

চট্টগ্রাম: মিয়ানমার থেকে নিম্নমানের পেঁয়াজ আসার অজুহাতে চট্টগ্রামের খাতুনগঞ্জের পাইকারি বাজারে বাড়ানো হয় পেঁয়াজের দাম। দামের কারণ খুঁজতে দেশের এই বৃহত্তম পাইকারি বাজারে অভিযান চালিয়েছে জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত। এসময় অতিরিক্ত দামে পেঁয়াজ বিক্রি করায় দুই আড়তদারকে ৪০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

মঙ্গলবার (১৫ অক্টোবর) দুপুরে খাতুনগঞ্জে নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. তৌহিদুল ইসলাম এবং শিরীণ আখতারের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত অভিযান পরিচালনা করেন ।

জানা যায়, মিয়ানমার থেকে আসা কেজি প্রতি পেঁয়াজ ৭০ টাকায় বিক্রি হচ্ছিল । যা কেজিপ্রতি ৪২ টাকায় কেনা হয়েছিল। একইভাবে ভারতীয় পেঁয়াজে ৭০ থেকে ৭৫ টাকা দামে বিক্রি হচ্ছিল।

অভিযানে খাতুনগঞ্জে পেঁয়াজের আড়তদার মেসার্স নিউ শাহ আমানত ও মেসার্স আজমীর ভান্ডারকে ২০ হাজার টাকা করে মোট ৪০ হাজার টাকা জরিমানা করা হয়। অভিযানের পর প্রতি কেজিতে ১০ থেকে ১৫ টাকা করে কমেছে পেঁয়াজের দাম।অভিযানের সময় বেশ কয়েকজন আড়তদার ও কমিশন এজেন্ট পালিয়ে যান।

নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. তৌহিদুল ইসলাম জানান, পেঁয়াজের দাম কমলেও আবার হঠাৎ করে বেড়ে যায় দাম। আড়তদাররা কেনা দামের চেয়ে দেড়গুণ বেশি দামে পেঁয়াজ বিক্রি করছে।মাত্র ৫ থেকে ১০ শতাংশ পেঁয়াজ কিছুটা নিম্নমানের, কিন্তু বিক্রয় অযোগ্য নয়। কিন্তু তারা অতিরিক্ত দামে বিক্রি করায় দুই আড়তদারকে ২০ হাজার টাকা করে মোট ৪০ হাজার টাকা জরিমানা করা হয়।

তিনি আরও বলেন, এর আগের ১ অক্টোবর অভিযান চালানো পর পেঁয়াজের দাম কিছুটা কমে আসে। আর তা কেজি প্রতি ১০০ টাকা থেকে নেমে আসে কেজি প্রতি ৬০-৬৫ টাকায়।তাই পুনারায় অভিযান পরিচালনা করা হয়েছে।তাদেরকে আগের অভিযানে আমরা সতর্ক করেছিলাম। তারা সর্তক না হওয়ায় আজকে জরিমানা করা হয়েছে। পরিবর্তীতে যদি আবার বেশি দামে পেঁয়াজ বিক্রি করে তাহলে আড়ত সিলগালা করে দেয়া হবে।

তিনি বলেন, পেঁয়াজের দাম বাড়ানোর সঙ্গে জড়িত কয়েকজন কমিশন এজেন্টের নাম পাওয়া যায়। কায়সার সওদাগর, এয়াকুব সওদাগর এবং রফিক সওদাগরের প্রতিষ্ঠানে গিয়েও খোঁজ নেয়া হলেও তাদের পাওয়া যায়নি। কমিশন এজেন্টদের ওপর গোয়েন্দা নজরদারি বাড়ানো হবে।

প্রসঙ্গত, সেপ্টেম্বরের শেষের দিকে কেজি প্রতি পেঁয়াজের দাম ১০০ টাকা ছাড়িয়ে যায়। তখন পেঁয়াজের দাম স্বাভাবিক রাখতে ১ অক্টোবর খাতুনগঞ্জে অভিযানের সময় মুচলেকা দিয়েছিলেন খাতুনগঞ্জের আড়তদার ও ব্যবসায়ী সমিতির নেতারা।

বিএনএনিউজ২৪.কম/ফয়সাল,এসজিএন

Print Friendly and PDF

আরো সংবাদ

আর্কাইভ
অক্টোবর ২০১৯
শুক্র শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ
« সেপ্টেম্বর   নভেম্বর »
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১