ব্রেকিং নিউজ

চট্টগ্রাম জেলা প্রশাসনের ব্যাপক প্রস্তুতি


8 November, 2019 10:26 : PM

চট্টগ্রাম: ঘূর্ণিঝড় ‘বুলবুল’ মোকাবেলায় প্রস্তুত রয়েছে চট্টগ্রাম জেলা প্রশাসন।প্রস্তুত রাখা হয়েছে দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের ৪৭৯টি আশ্রয়কেন্দ্র ছাড়াও ২ হাজার ২৬৯টি প্রাথমিক বিদ্যালয় এবং ১ হাজার ২৫০টি মাধ্যমিক বিদ্যালয়ের আশ্রয়কেন্দ্র।

শুক্রবার (৮ নভেম্বর) সন্ধ্যায় চট্টগ্রাম সার্কিট হাউজ মিলনায়তনে জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভায় চট্টগ্রাম জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেন এসব কথা বলেন।

ইলিয়াস হোসেন বলেন, ঘূর্ণিঝড় বুলবুল মোকাবেলায় চট্টগ্রামে জেলা প্রশাসন, সরকারি সেবা সংস্থা, স্বাস্থ্য অধিদপ্তর, আইন শৃঙ্খলা বাহিনী এবং স্বেচ্ছাসেবক সংগঠনগুলোর পক্ষ থেকে ব্যাপক প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। সম্ভাব্য দুর্যোগে ত্রাণ কার্যক্রম পরিচালনার জন্য অধিদফতরের বরাদ্দকৃত ২ লাখ ৭০ হাজার টাকা জিআর ক্যাশ, ৩৪৯ মেট্রিক টন জিআর চাল, ৬৮১ বান্ডেল ঢেউটিন, ২ হাজার প্যাকেট শুকনো খাবার এবং ৫০০ তাঁবু প্রস্তুত রাখা হয়েছে। এছাড়া জরুরি প্রয়োজনে সেনাবাহিনী, পুলিশ, নৌপুলিশ, কোস্টগার্ডসহ অন্য সকল আইন শৃঙ্খলা বাহিনী মাঠে নামতে পারে।

যে কোনো জরুরি প্রয়োজনে জেলা প্রশাসনের নিয়ন্ত্রণ কক্ষে (ফোন নম্বর: ০৩১-৬১১৫৪৫, ০১৭০০-৭১৬৬৯১) যোগাযোগ করা যাবে।

চট্টগ্রাম জেলা প্রশাসনের ব্যাপক প্রস্তুতি

সভায় সিভিল সার্জন আজিজুর রহমান সিদ্দিকী বলেন, ঘূর্ণিঝড় মোকাবেলায় জেলা সিভিল সার্জনের কার্যালয় ২৮৪টি মেডিকেল টিম গঠন করেছে। প্রতি ইউনিয়নে ১টি, প্রতি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ৫টি এবং সিটিতে ৯টি মেডিকেল টিম মাঠে থাকবে । এছাড়া ওষুধ, পানি বিশুদ্ধকরণ বড়ি, ওরস্যালাইন ও জরুরি ওষুধ ভাণ্ডারে মজুদ রয়েছে।
সিভিল সার্জন কার্যালয়ে জেলা মেডিকেল কন্ট্রোল রুম ফোন নম্বর: ০৩১-৬৩৪৮৪৩ চালু করা হয়েছে।

ঘূর্ণিঝড় বুলবুল মোকাবেলায় ৪ হাজার প্যাকেট শুকনো খাবার, ৭টি মেডিকেল টিম গঠন এবং ৪টি অ্যাম্বুল্যান্স তৈরি রাখা হয়েছে। চট্টগ্রাম সিটি করপোরেশনের পক্ষ থেকে ঘূর্ণিঝড় আঘাতের আগে দ্রুত লোকজন সরাতে পরিবহন পুলের ৪০টি গাড়ি প্রস্তুত রাখা হয়েছে।

দামপাড়ায় চসিকের তত্ত্বাবধায়ক প্রকৌশলীর কার্যালয়ে চালু করা হয়েছে একটি নিয়ন্ত্রণ কক্ষ ফোন নম্বর: ০৩১-৬৩৩৬৪৯, ০৩১-৬৩০৭৩৯।

এছাড়া রেড ক্রিসেন্টের ১০ হাজার স্বেচ্ছাসেবক মাঠে থাকবে।

রেড ক্রিসেন্টের পক্ষ থেকে চালু করা হয়েছে নিয়ন্ত্রণ কক্ষ। যেকোনা জরুরি প্রয়োজনে ০১৬৭৫-৬২৮৮৪২, ০১৭৭৪-৭৪২৮৯২ নম্বরে যোগাযোগ করা যাবে।

সভায় উপস্থিত ছিলেন পুলিশ সুপার নুরেআলম মিনা, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. দেলোয়ার হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. কামাল হোসেন ও চসিকের তত্ত্বাবধায়ক প্রকৌশলী সুদীপ বসাকসহ বিভিন্ন দফতরের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

বিএনএনিউজ২৪.কম/ফয়সাল/ হাসান মুন্না।

Print Friendly and PDF

আরো সংবাদ

আর্কাইভ
নভেম্বর ২০১৯
শুক্র শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ
« অক্টোবর    
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০