ব্রেকিং নিউজ


বিষয় :

মংলা ও পায়রা ৭ , চট্টগ্রাম ৬ নম্বর বিপদ সংকেত: ৭ ফুট জলোচ্ছাসের শঙ্কা


8 November, 2019 7:08 : PM

বঙ্গোপসাগরে অবস্থানরত ঘূর্ণিঝড় ‘বুলবুল’ ক্রমেই শক্তি ও গতিবেগ বৃদ্ধি করছে।  মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৭ নম্বর, চট্টগ্রাম বন্দরকে ৬ নম্বর বিপদ সংকেত দেখাতে  বলেছে আবহাওয়া অধিদপ্তর। তবে কক্সবাজারে ৪ নম্বর সংকেত অব্যাহত আছে।এর প্রভাবে ৫ থেকে ৭ ফুট পর্যন্ত জলোচ্ছ্বাস হতে পারে।

ঘূর্ণিঝড় কেন্দ্রে বাতাসের একটানা গতিবেগ ছিল ঘণ্টায় ৯০ কিলোমিটার, যা ১১০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। বরিশাল, ভোলা,পটুয়াখালী, বরগুনা,খুলনা, ঝালকাঠি, পিরোজপুর মংলা ও পায়রা উপকুলীয় অঞ্চলের লোকজনকে নিরাপদে সরে যেতে স্থানীয় প্রশাসন মাইকিং শুরু করেছে। কিন্তু ঘুর্নিঝড় আশ্রয় কেন্দ্র গুলোতেএখনো লোকজন যাচ্ছে না। আমাদের জেলা প্রতিনিধিরা এ তথ্য জানিয়েছে।

উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে। চট্টগ্রাম ও মংলা বন্দরে অবস্থানরত জাহাজ সমূহকে বহি:নোঙ্গরে পাঠিয়ে দেয়া হচ্ছে। চট্টগ্রাম শাহজালাল আর্ন্তজাতিক বিমান বন্দর থেকে বিমান বাহিনীর বিভিন্ন বিমান ও সরঞ্জাম সমূহ সরিয়ে নেয়া হয়েছে। ঘুর্ণিঝড়ের প্রভাবে দেশের বিভিন্ন স্থানে হালকা থেকে মাঝারি বর্ষণ হচ্ছে।

শুক্রবার (৮ নভেম্বর) বিকেলে ঘূর্ণিঝড় বুলবুল নিয়ে সংবাদ সম্মেলনে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান জানান, শনিবার সন্ধ্যা থেকে মধ্যরাত্রির মধ্যে ঘূর্ণিঝড় বুলবুল বাংলাদেশের দক্ষিণ পশ্চিমাঞ্চলে আঘাত হানতে পারে ।

ঘূর্ণিঝড় বুলবুল মোকাবেলায় উপকূলবর্তী সকল জেলা, উপজেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটি ও প্রায় ৫৬ হাজার স্বেচ্ছাসেবককে প্রস্তুত থাকার নির্দেশ দিয়েছে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়। সরিয়ে নিতে বলা হয়েছে উপকূলবর্তী এলাকার জনগণকে।

ঘূর্ণিঝড় ‘বুলবুল’ চলাকালীন ও ঘূর্ণিঝড় শেষে উদ্ধারকার্যসহ যে কোনো সহায়তার জন্য প্রস্তুত আছে কোস্ট গার্ড। জরুরি সহায়তার জন্য নিম্নোক্ত ফোন নম্বরগুলোতে যোগাযোগ করতে বলা হয়েছে-

বরিশাল বিভাগ-০১৭৬৬৬৯০৬০৩, খুলনা বিভাগ-০১৭৬৬৬৯০৩৮৩, চট্টগ্রাম বিভাগ-০১৭৬৬৬৯০১৫৩ এবং অতিরিক্ত -০১৭৬৬৬৯০০৩৩।

 

বি এনএ নিউজ২৪.কম /ওসমান গনী

Print Friendly and PDF

আরো সংবাদ

আর্কাইভ
নভেম্বর ২০১৯
শুক্র শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ
« অক্টোবর    
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০