ব্রেকিং নিউজ

পুরুষ নারীর চেয়ে বাঁচে বেশি


২৬ নভেম্বর, ২০১৯ ৪:৪৬ : অপরাহ্ণ

পুরুষ নারীর চেয়ে বাঁচে বেশি মহিলাদের বিভিন্ন কারণে পুরুষের চেয়ে বেশি দিন বাঁচার প্রবণতা রয়েছে কারণ
পুরুষরা মহিলাদের তুলনায় ভিন্ন প্রতিক্রিয়া দেখায়।–টিএনএস। পুরুষদের জীবন গড়ে মহিলাদের চেয়ে কম স্বাস্থ্যকর  এবং স্বল্প আয়ুর  হয়।
প্রাত্যহিক জীবনে এ স্বাস্থ্য সচেতনতা বৈষম্য স্পষ্টত ধরা পড়ে। নারীরা যেভাবে স্বাস্থ্য রক্ষায় সচেতন  কার্যত  পুরুষরা ততটা উদাসীন। বেশ কয়েকটি গবেষণায় দেখা গেছে একই পরিস্থিতিতে পুরুষ ও নারীর সাড়া দেয়ার ধরন আলাদা । যৌনক্ষেত্রে  নারী ও পুরুষের পৃথক চিকিৎসা পদ্ধতি প্রয়োজন হয়। যেমন : জরায়ু কিংবা প্রস্টেট ক্যান্সার।     

 কোলেস্টরল   

নরওয়েন বিশ্ববিদ্যালয়ের সায়েন্স এন্ড বিশ্ববিদ্যালয়ের প্রফেসর এডসন এর মতে উন্নত কোলেস্টেরলের মাত্রাসম্পন্ন   মহিলাদের চেয়ে পুরুষদের মারাত্মক হার্ট এটাক হওয়ার সম্ভাবনা বেশি থাকে। বেশ কয়েক বছরের গবেষণায় দেখা যায়, ৪৪ হাজার নারী পুরুষ যাদের বয়স ৬০ এর নিচে, যাদের হাই কোলেস্টরল রয়েছে।তাদের মধ্যে হার্ট এটাকের অনুপাত  ৫৫৩ জন পুরুষের বিপরীতে মাত্র ১৫৭ জন নারী। দেখা গেছে  মহিলাদের তুলনায় কম পুরুষই এই গবেষণায় অংশ নিয়েছিলেন (২৩,৫২৫ জন মহিলা এবং ২০,৭২৫ জন পুরুষ)।  পুরুষরা আসলে নারীর হারের চেয়ে চারগুণ পুরুষের মৃত্যু হয়।  উচ্চতর কোলেস্টেরলযুক্ত পুরুষদের জন্য প্রতিরোধ কৌশলগুলি আরও উন্নত হওয়া প্রয়োজন। কিন্তু দু:খের বিষয়  সমাজে পুরুষ এবং স্ত্রীলোকদের একই চিকিত্সা দেওয়া হয়।

মেলানোমা

নারী এবং পুরুষ উভয়েরই ত্বকে ম্যালিগন্যান্ট মেলানোমা ছড়াতে পারে – এটি একটি  মারাত্মক স্কীন ক্যান্সার । মহিলাদের চেয়ে দ্বিগুণেরও বেশি পুরুষ এই রোগে মারা যায়।
যদিও ককেশীয়রা – পুরুষ এবং মহিলা উভয়ই অন্য বর্ণের তুলনায় মেলানোমা হার বেশি, তবে পুরুষ থেকে মহিলাদের স্বাস্থ্যগত বৈষম্য সমস্ত বর্ণের মধ্যে বেশ সামঞ্জস্যপূর্ণ।

হতাশা

পুরুষের তুলনায় অর্ধেক নারী হতাশায় ভোগে থাকেন। এর জন্য বিভিন্ন কারণ দায়ী থাকে। সম্পদহীনতা, দু:খবোধ, ঘুমের ব্যাঘাত ঘটা, স্বার্থহানি হওয়ায় আনন্দহীনতা প্রভৃতি কারণ।পুরুষরা রাগের মাধ্যমে তাদের হতাশার বহি:প্রকাশ ঘটিয়ে থাকে।তারা ঝুকিঁ নেয়। নিজেদের এলকোহলে ডুবিয়ে রাখে।

সম্পাদনায় : আবির হাসান।   

Print Friendly and PDF

আরো সংবাদ

আর্কাইভ
November 2019
F S S M T W T
« Oct   Dec »
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031