ব্রেকিং নিউজ


বিষয় :

এইচআইভি থেকে মুক্ত ৬৯ শিশু


৩ ডিসেম্বর, ২০১৯ ৯:১৭ : অপরাহ্ণ

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) এইডস আক্রান্ত ৭৫ জন মায়ের প্রসবকৃত ৬৯ শিশুকে এইচআইভি সংক্রমণ থেকে রক্ষা করা সম্ভব হয়েছে।বিএসএমএমইউতে ৯১ জন গর্ভবতী মা বিশেষ সেবার অধীনে আছেন।

মঙ্গলবার(৩ ডিসেম্বর)  বিশ্ব এইডস দিবস উপলক্ষে আয়োজিত  সচেতনতামূলক অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া এসব তথ্য জানান।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ সিকদার,  অধ্যাপক ডা. সাহানা আখতার রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান এবং  অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিচালক (ন্যাশনাল এইডস এসটিডি কন্ট্রোল) আমিনুল ইসলাম মিয়া।

অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া বলেন, এইচআইভিতে আক্রান্তের প্রকৃত সংখ্যা নির্ণয়ে সংশ্লিষ্ট সব মানুষকে রেপিড টেস্টের আওতায় নিয়ে আসতে হবে। এইচআইভিতে বা এইডসে আক্রান্তদের মৃত্যুহার শূন্যের কোটায় নিয়ে আসতে আমাদের সর্বোচ্চ প্রচেষ্টা অব্যাহত রাখতে হবে।

তিনি বলেন, দেশে এইচআইভিতে আক্রান্তের প্রকৃত সংখ্যা নির্ণয়ে এই বিশ্ববিদ্যালয় চিকিৎসা ক্ষেত্রে প্রথম ও প্রধান পোস্টগ্রাজুয়েট বিশ্ববিদ্যালয়। যেখান থেকে বিভিন্ন বিভাগের মাধ্যমে রোগীদের সমন্বিত স্বাস্থ্যসেবা নিশ্চিত করা হয়। ১৯৮৯ সালে এই বিশ্ববিদ্যালয়ের ভাইরোলজি বিভাগ দেশে প্রথম এইচআইভি শনাক্ত করে।

সরকারের সিদ্ধান্ত অনুযায়ী, বিশ্ববিদ্যালয়ে ২০১৭ সালের অক্টোবর মাস থেকে এইচআইভি আক্রান্ত ব্যক্তিদের বিনামূল্যে এআরভি প্রদান ও সব রোগের যথাযথ চিকিৎসা সেবার পথ উন্মুক্ত হয়েছে। এ পর্যন্ত মোট ১২৫৯ জন রোগী এআরভি নিয়েছেন।

বি এনএনিউজ২৪.কম/ওসমান গনী, এসজিএন

Print Friendly and PDF

ট্যাগ :

এইচআইভি

আরো সংবাদ

আর্কাইভ
December 2019
F S S M T W T
« Nov    
 123456
78910111213
14151617181920
21222324252627
282930