শুক্রবার, ২৪ জানুয়ারি ২০২০

ব্রেকিং নিউজ

চট্টগ্রাম-৮ আসনে নৌকার প্রার্থী মোছলেম উদ্দিন


৯ ডিসেম্বর, ২০১৯ ৯:১২ : অপরাহ্ণ

অনেক জল্পনা-কল্পনার পর অবশেষে চট্টগ্রাম-৮ আসনের উপ নির্বাচনে নৌকার মনোনয়ন চিঠি পেয়েছেন চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি মোছলেম উদ্দিন আহমেদ।

সোমবার (৯ ডিসেম্বর) সন্ধ্যায় গণভবনে বাংলাদেশ আওয়ামী লীগের সংসদীয় মনোনয়ন বোর্ড ও স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছেন দলের উপ-প্রচার সম্পাদক আমিনুল ইসলাম আমিন।

মনোনয়ন বোর্ডের সভাপতি, আওয়ামী লীগ প্রধান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

দলীয় সূত্র জানায়, চট্টগ্রাম-৮ (বোয়ালখালী-চান্দগাঁও-পাঁচলাইশ আংশিক) আসনটি মহাজোটের। আওয়ামী লীগের নেতৃত্বাধীন মহাজোট গঠনের পর বিগত সংসদ নির্বাচনগুলোতে এই আসনটি জাসদ নেতা মইন উদ্দীন খান বাদলকে ছেড়ে দিয়েছিল আওয়ামী লীগ। গত ৭ নভেম্বর চট্টগ্রাম-৮ আসনের জাতীয় সংসদ সদস্য মইন উদ্দীন খান বাদল মৃত্যুবরণ করেন। এরপর আসনটিকে শূন্য ঘোষণা করে গত ১ ডিসেম্বর উপ নির্বাচনের তফসিল ঘোষাণা করে নির্বাচন কমিশন। ঘোষিত তফসিল অনুযায়ী, আগামী ১৩ জানুয়ারি এই আসনের উপ-নির্বাচনের ভোটগ্রহণের দিন ধার্য করা হয়েছে।

আওয়ামী লীগের নেতৃত্বাধীন মহাজোটের পক্ষে একজন প্রার্থী উপ-নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন।

ফরম সংগ্রহ করেছিলেন- দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি মোছলেম উদ্দীন, নগর আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক মোহাম্মদ রেজাউল করিম, সাংগঠনিক সম্পাদক নোমন আল মাহমুদ, কোষাধ্যক্ষ ও সিডিএর সাবেক চেয়ারম্যান আবদুচ ছালাম, প্রয়াত সাংসদ মইন উদ্দীন খান বাদলের স্ত্রী সেলিনা বাদল ও এসএম কফিল উদ্দীন।

এর আগে মহাজোটের শরিক দল হিসেবে জাসদ সভাপতি মইন উদ্দীন খান বাদলকে আসনটিতে মনোনয়ন দেয়া হয়েছিল। ইতোমধ্যে জাসদ বিভক্ত হয়ে গেছে। জাসদের নেতা হিসেবে মইন উদ্দীন খান বাদলও নেই। তাই মহাজোটে জাসদের অংশীদারিত্ব ঠিক কতটুকু থাকবে তা নিয়ে নানা যোগ-বিয়োগ শুরু হয়েছে।

উল্লেখ্য, চট্টগ্রাম-৮ আসনটি চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ৩, ৪, ৫ ও ৬নং ওয়ার্ড এবং বোয়ালখালী উপজেলার কধুরখীল ইউনিয়ন, পশ্চিম গোমদন্ডী ইউনিয়ন, পূর্ব গোমদন্ডী ইউনিয়ন, শাকপুরা ইউনিয়ন, সারোয়াতলী ইউনিয়ন, পোপাদিয়া ইউনিয়ন, চরণদ্বীপ ইউনিয়ন, আমুচিয়া ইউনিয়ন ও আহল্লা করলডেঙ্গা ইউনিয়ন নিয়ে গঠিত। এই আসনে মোট ভোটার ৪ লাখ ৭৫ হাজার ৯৯৬। এর মধ্যে পুরুষ ভোটার ২ লাখ ৪১ হাজার ৯২২ ও নারী ভোটার ২ লাখ ৩৪ হাজার ৭৪ জন। বোয়ালখালী উপজেলায় ভোটার ১ লাখ ৬৪ হাজার। বাকি ৩ লাখ ১১ হাজার ৯৮৮ জন ভোটার নগরীর উপর্যুক্ত ওয়ার্ডের। এই আসনে মোট কেন্দ্রের সংখ্যা ১৮৯টি। আসনটিতে উপ-নির্বাচনে ইভিএম ব্যবহৃত হবে বলে ইতোমধ্যে নির্বাচন কমিশন থেকে ঘোষণা দেয়া হয়েছে।

ঘোষিত তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র জমা দেওয়া যাবে ১২ ডিসেম্বর পর্যন্ত। মনোনয়নপত্র বাছাই হবে ১৫ ডিসেম্বর এবং প্রত্যাহারের শেষ সময় ২২ ডিসেম্বর। নির্বাচনে ভোটগ্রহণ হবে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম)।

বিএনএ নিউজ২৪.কম/মুহাম্মদ সাইফুদ্দিন খালেদ, জেবি

Print Friendly and PDF

আরো সংবাদ

আর্কাইভ
December 2019
F S S M T W T
« Nov   Dec »
 123456
78910111213
14151617181920
21222324252627
282930