30 C
আবহাওয়া
৩:৫৩ অপরাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » প্রকৃতি জানান দিচ্ছে শীতের আগমন

প্রকৃতি জানান দিচ্ছে শীতের আগমন

শীত

বিএনএ ডেস্ক, ঢাকা: প্রকৃতিতে রাজত্ব চলছে হেমন্ত কন্যার। ভোরের ঘাসে শিশিরের উপস্থিতি আর সকালের সোনা রোদ জানান দিচ্ছে, এরপরই আগমন ঘটবে শীতের। কার্তিক আর অগ্রহায়ণ— এ দুই মাস নিয়ে হেমন্তকাল। এ অবস্থায় চলে আসছে উত্তর-পশ্চিম ও উত্তর-পূর্ব মৌসুমী বায়ু। ফলে দিন ও রাতের তাপমাত্রা কমছে। হেমন্তের এই সময়ে এসে আসি আসি করছে শীত। ইতোমধ্যে পড়তে শুরু করেছে কুয়াশাও। শহরতলী এবং গ্রামাঞ্চলে শীতের আগমনী শুরু হলেও শহরে আসেনি এখনও।

হেমন্তের মূল সৌন্দর্য উপভোগ করা যায় গ্রাম বাংলায়। কুয়াশার চাদর ইতোমধ্যেই আলতো মায়ার চাদর বিছিয়ে দিয়েছে গ্রামের পথ প্রান্তরে। বর্ষায় লাগানো আমন ধানে ধরেছে সোনালি পাক। অধরে তৃপ্তির হাসি নিয়ে কাঁচি হাতে তাই ফসলের খেতে যাচ্ছেন কৃষকরা। এইতো কদিন বাদেই ঘরে তোলা হবে নতুন ফসল, শুরু হবে নবান্ন উৎসব। ফসলের মাঠ তার পুরো সৌন্দর্য নিয়ে সেজেছে। দিগন্ত বিস্তৃত মাঠ জুড়ে পাকা ধানের সোনালি আভাই জানান দিচ্ছে হেমন্তের শাসনকাল আর দিচ্ছে শীতের আগমনী বার্তা।

আবহাওয়া অফিস বলছে, ডিসেম্বরের মাঝামাঝি ঢাকায় শীতের অনুভূতি পাওয়া যাবে। এছাড়া ২০ নভেম্বর থেকে দেশের অনেকাংশে তাপমাত্রা কমে যাবে।গত কয়েকদিন ধরেই দিনের তাপমাত্রা ৩৫ ডিগ্রি সেলসিয়াসের নিচে। আর রাতের তাপমাত্রা নেমে আসছে ২০ ডিগ্রি সেলসিয়াসের নিচে।

আবহাওয়াবিদরা জানান, শীত বা ঠাণ্ডার অনুভূতি গ্রামাঞ্চল এবং শহরতলীতে পড়ে গেছে। তবে ঝাঁকানো শীত এখনি আসবে না। তিনি বলেন, তাপমাত্রা একটু একটু করে কমছে। তবে দিনের তাপমাত্রা উল্লেখযোগ্যভাবে কমেনি। ২০ নভেম্বরের দিকে আরও কমে যাবে, তখন ১৫ থেকে ১৬ ডিগ্রি তাপমাত্রা থাকবে অনেক অঞ্চলে।

রোববার (২৪ অক্টোবর) দেশে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে সীতাকুণ্ডে, ৩৩ ডিগ্রি সেলসিয়াস। আর রাতের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে তেঁতুলিয়ায়, ১৯ ডিগ্রি সেলসিয়াস। ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বনিন্ম তাপমাত্রা ছিল ২২ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

সারাদিন কোথাও বৃষ্টি না হলেও আকাশ ছিল হালকা মেঘময়। আগামী দু’দিনে এই অবস্থার কোনো পরিবর্তন দেখছে না আবহাওয়া অফিস। তবে বর্ধিত পাঁচদিনে হালকা পরিবর্তন হতে পারে।

আবহাওয়াবিদ মো. মনোয়ার হোসেন জানিয়েছেন, সাগরে একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। লঘুচাপটির বর্ধিতাংশটি বিস্তৃত রয়েছে উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত। এই অবস্থায় সোমবার (২৫ অক্টোবর) সন্ধ্যা পর্যন্ত চট্টগ্রাম বিভাগের দু’এক জায়গায় অবস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকবে। সারাদেশে দিনের তাপমাত্রা অপরিবর্তিত থাকবে। তবে রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ