বুধবার, ২৬ ফেব্রুয়ারি ২০২০

ব্রেকিং নিউজ


বিষয় :

বিশ্বের ১০০ ক্ষমতাধর নারীর তালিকায় শেখ হাসিনা


১৩ ডিসেম্বর, ২০১৯ ৭:২১ : অপরাহ্ণ

বিশ্বের ১০০ ক্ষমতাধর নারীর তালিকা প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রের প্রভাবশালী সাময়িকী ফোর্বস। চলতি বছরের এই তালিকায় গতবারের চেয়ে তিন ধাপ পিছিয়ে ২৯তম স্থানে আছেন  বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।আগের বছর ২৬তম স্থানে থাকা শেখ হাসিনা ২০১৭ সালে তালিকায়  ৩০তম স্থানে ছিলেন।

বরাবরের মতো শীর্ষস্থানটি ধরে রেখেছেন জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল।দ্বিতীয় অবস্থানে রয়েছেন ইউরোপীয় কেন্দ্রীয় ব্যাংকের প্রেসিডেন্ট ক্রিস্টিন ল্যাগার্ডে।ওই তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন যুক্তরাষ্ট্রের হাউস অব রিপ্রেজেনটেটিভের ৫২তম স্পিকার ন্যান্সি পেলোসি।চতুর্থ অবস্থানে ইউরোপিয়ান কাউন্সিল প্রেসিডেন্ট উরসুলা ভ্যান ডার লিয়েন, পঞ্চম স্থানে আছেন যুক্তরাষ্ট্রের জেনারেল মটরস-এর প্রধান নির্বাহী কর্মকর্তা মেরি বারা, যষ্ঠ অবস্থানে আছেন  মেলিন্ডা গেটস, সপ্তম অবস্থানে আবিগেইল জনসন, অষ্ঠম স্থানে আনা পেট্রিসিয়া বোটিন, নবম স্থানে গিনি রোমেটি এবং দশ নাম্বারে আছেন মেরিলিন হিউসন।

বিশ্বের সেরা ১০০ ক্ষমতাশালী মহিলার তালিকায় ৪০ নম্বরে রয়েছেন ইংল্যান্ডের রানি দ্বিতীয় এলিজাবেথ। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মেয়ে ইভাংকা ট্রাম্প রয়েছেন ৪২ নম্বর স্থানে। এদের পেছনে ফেলে ৩৪ নম্বরে স্থান পেয়েছেন ভারতের কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।

ব্যক্তিগত ক্যারিয়ার, অর্থনীতি ও রাজনীতিতে প্রভাব বিস্তারের ক্ষমতা, গণমাধ্যমে পারফরম্যান্স বিবেচনা করে প্রতি বছরই বিশ্বের ১০০ জন ক্ষমতাধর নারীর তালিকা করে মার্কিন  সাময়িকী ফোর্বস।

তালিকায় ২৯তম স্থানে থাকা প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিষয়ে ফোবর্স বলেছে, বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে বেশি সময় প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন শেখ হাসিনা। চতুর্থবার এবং টানা তৃতীয়বার মতো সংসদের ৩০০ আসনের মধ্যে ২৮৮টি আসন নিয়ে নির্বাচনে জয় লাভ করে বর্তমানে প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করে যাচ্ছেন তিনি।এই সময়ে তিনি খাদ্য নিরাপত্তা, শিক্ষা এবং স্বাস্থ্যে জোর দিয়ে কাজ করে যাচ্ছেন বলে জানায় ওই সাময়িকী।

১৯৮১ সাল থেকে প্রায় ৩৮ বছর ধরে  বৃহত্তম রাজনৈতিক দল আওয়ামী লীগের সভাপতি হিসেবে  দায়িত্ব পালন করে আসছেন শেখ হাসিনা। ১৯৯৬ সালের ২৩ জুন প্রথমবার দেশের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণ করেন তিনি। এরপর থেকেই শক্ত হাতে দলকে নিয়ন্ত্রণ করছেন বঙ্গবন্ধু কন্যা। দেশের খাদ্য নিরাপত্তা, শিক্ষার উন্নয়ন এবং স্বাস্থ্যসেবার প্রতি জোর দিচ্ছেন প্রধানমন্ত্রী।

বিএনএনিউজ২৪.কম/আর করিম চৌধুরী,এস জি নবী

Print Friendly and PDF

আরো সংবাদ

আর্কাইভ
December 2019
FSSMTWT
« Nov Dec »
 123456
78910111213
14151617181920
21222324252627
282930