ব্রেকিং নিউজ


বিষয় :

দৃশ্যমান  হলো পদ্মাসেতুর ৩ কিলোমিটার


৩১ ডিসেম্বর, ২০১৯ ৩:৪৮ : অপরাহ্ণ

মুন্সিগঞ্জের মাওয়া প্রান্তে বসানো হলো পদ্মা সেতুর ২০তম স্প্যাংন। মঙ্গলবার(৩১ ডিসেম্বর) দুপুরে মাঝ নদীতে থাকা সেতুর ১৮ ও ১৯ নম্বর পিলারের উপর স্প্যানটি বসানো শেষ হয়।  এর মধ্য দিয়ে দৃশ্যমান হলো সেতুর ৩ কিলোমিটার অংশ। যা মূল সেতুর প্রায় অর্ধেক।

পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী দেওয়ান কাদের জানান, পরিবেশ অনুকূলে থাকায় মঙ্গলবার স্প্যান বসানোর উদ্যোগ নেয়া হয়েছে।সকালে ভাসমান ক্রেনে তোলা হয় ১৫০ মিটার দৈর্ঘ্যের তিন হাজার ১৪০ টন ওজনের স্টিলের তৈরি সুপার স্ট্রাকচার। দুপুর দেড়টায় স্প্যান বসানোর কাজ শেষ হয়।পদ্মা সেতু প্রকল্পের কাজের অগ্রগতি ৭৬ শতাংশ। আর মূল সেতুর অগ্রগতি ৮৫ ভাগ এবং নদী শাসনের কাজ এগিয়েছে ৬৫ শতাংশ।

বিজয়ের মাস ডিসেম্বরের ১৮ তারিখে বসানো হয় পদ্মাসেতুর ১৯তম স্প্যান। এর আগে গত ১১ ডিসেম্বর বসানো হয় পদ্মাসেতুর ১৮তম স্প্যান।

সেতু কর্তৃপক্ষ জানায়, দেশে এ পর্যন্ত ৩৩টি স্প্যান এসেছে। সেতুর রোডওয়ে স্ল্যাব ও রেলওয়ে স্ল্যাবসহ অন্যান্য কাজ সিডিউল অনুযায়ী চলছে। সেতুতে মোট ৪২টি পিলারের মধ্যে বর্তমানে কাজ সম্পন্ন হয়েছে ৩৬টির। সেতুতে দুই হাজার ৯৫৯টি রেলওয়ে স্ল্যাব ও হাজার ৯১৭টি রোডওয়ে স্ল্যাব বসানো হবে।

২০১৪ সালের ডিসেম্বরে সেতুর কাজ শুরু হয়। ৬ দশমিক ১৫ দৈর্ঘ্যের দ্বিতল সেতুটি কংক্রিট ও স্টিল দিয়ে নির্মাণ করা হচ্ছে। দেশের সর্ববৃহৎ সেতুটির মূল অংশের নির্মাণকাজ করছে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না রেলওয়ে মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং গ্রুপ কোম্পানি লিমিটেড।

বিএনএনিউজ২৪.কম/আর করিম চৌধুরী,এস জি নবী

 

Print Friendly and PDF

আরো সংবাদ

আর্কাইভ
December 2019
F S S M T W T
« Nov   Dec »
 123456
78910111213
14151617181920
21222324252627
282930