ব্রেকিং নিউজ


বিষয় :

জাবিতে সেলিম আল দীনের ১২ তম মৃত্যু বার্ষিকী পালিত


১৪ জানুয়ারি, ২০২০ ৫:৫৪ : অপরাহ্ণ

জাবি প্রতিনিধি:

‘এইতো আমি শিল্পনিখিলে দ্বৈত-অদ্বৈত্যের মিলে’ স্লোগানকে ধারন করে বিভিন অনুষ্ঠানের মধ্য দিয়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের প্রতিষ্ঠাতা সভাপতি ও নাট্যাচার্য অধ্যাপক ড. সেলিম আল দীনের ১২ তম মৃত্যু বার্ষিকী পালিত হয়েছে।

মঙ্গলবার (১৪ জানুয়ারী) দুই দিনব্যাপী স্মরণ অনুষ্ঠানের প্রথম দিনে নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ থেকে বেলা দশটায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলামের নেতৃত্বে একটি স্মরণযাত্রা সেলিম আল দীনের সমাধিস্থলে গিয়ে শেষ হয়। স্মরণযাত্রায় অন্যান্যদের মধ্যে নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের শিক্ষক-শিক্ষার্থী, দেশের সংস্কৃতি অঙ্গনের ব্যক্তিবর্গ, সেলিম আল দীনের আত্মীয়-স্বজন প্রমুখ অংশগ্রহণ করেন।

স্মরণযাত্রা উদ্বোধনকালে উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম বলেন, ‘সেলিম আল দীনের নাটকের বিষয় বৈচিত্র্য ব্যাপক। বাংলা নাটক তাঁর হাতে ঋদ্ধ হয়েছে। সেলিম আল দীনকে জানতে নিয়মিত তাঁর নাটক চর্চা করতে হবে।’

এ সময় নাট্যব্যক্তিত্ব নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু বলেন, ‘সেলিম আল দীনকে স্মরণ করার নিদির্ষ্ট কোন দিন নেই। প্রতিনিয়ত তাঁকে স্মরণে রাখলে নাটকের নতুন দ্বার উন্মোচিত হবে।’

স্মরণযাত্রা শেষে উপাচার্য সেলিম আল দীনের সমাধিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন। এছাড়াও আরও শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন বাংলাদেশ গ্রামথিয়েটার, ঢাকা থিয়েটার, সেলিম আল দীন ফাউন্ডেশন, তালুকনগর থিয়েটার, স্বপ্নদল ঢাকা, সম্মিলিত সাংস্কৃতিক জোট, জাহাঙ্গীরনগর থিয়েটার, বাংলাদেশের পুতুল নাট্য গবেষণা ও উন্নয়ন কেন্দ্র, ছাত্র-শিক্ষক কেন্দ্র, নাটক সংসদ, কলমা থিয়েটার, ভোর হোল, শহীদ টিটু থিয়েটারসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের শিল্পী ও কলাকুশলীবৃন্দ।

মৃত্যু বার্ষিকী উপলক্ষে দুইদিন ব্যাপী স্মরণ অনুষ্ঠানে মঙ্গলবার (১৪ জানুয়ারি) থাকছে ‘সেলিম আল দীন’ শীর্ষক বারীণ ঘোষের আলোকচিত্র প্রদর্শনী, নাটকের গান, ‘সেলিম আল দীন ও এই যে আমি: অন্তর্গত সংলাপ’ শীর্ষক আলোচনা সভা, ‘গাজীর গান’, নাটক ‘দহনদয়িতা’ মঞ্চায়ন করা হবে।

বুধবার (১৫ জানুয়ারি) দ্বিতীয় দিনে থাকছে দুপুরে ‘চলচ্চিত্র কথা: যৈবতী কন্যার মন’ আলোচনা সভা। সন্ধ্যায় নাটক সোহরাব-রুস্তম মঞ্চায়ন করা হবে।

বিএনএ নিউজ২৪.কম/শাকিল ইসলাম/জেবি/এসজিএন

Print Friendly and PDF

আরো সংবাদ

আর্কাইভ
January 2019
F S S M T W T
« Dec    
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031