ব্রেকিং নিউজ


বিষয় :

নির্বাচন পেছানোর দাবিতে শাহবাগে শিক্ষার্থীদের অবরোধ


১৪ জানুয়ারি, ২০২০ ৭:২৭ : অপরাহ্ণ

৩০ জানুয়ারি  ঢাকার দুই সিটি করপোরেশনের নির্বাচন পেছানোর দাবিতে শাহবাগ মোড় অবরোধ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থীরা।মঙ্গলবার (১৪ জানুয়ারি)  বিকেল পৌনে ৫টার দিকে শাহবাগ মোড় অবরোধ করে শিক্ষার্থীরা। সে সময় শাহবাগের আশপাশের সব ধরনের যানচলাচল বন্ধ হয়ে যায়।

আন্দোলনকারীরা জানিয়েছেন,ভোটের তারিখ পরিবর্তন না হওয়া পর্যন্ত তারা শান্তিপূর্ণ আন্দোলন চালিয়ে যাবে।নির্বাচনের তারিখ এবং পূজা সম্পূর্ণ সাংঘর্ষিক। তাই দ্রুত এটি পরিবর্তন করতে হবে।বুধবার (১৫ জানুয়ারি) দুপুর ১২টার মধ্যে ভোটের তারিখ পরিবর্তন করা না হলে ইসি অভিমুখে যাত্রা করবেন এবং ইসি ঘেরাও কর্মসূচি পালন করবেন তারা। সেইসঙ্গে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টের চেষ্টার অভিযোগে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদাসহ অন্য নির্বাচন কমিশনারদেরও পদত্যাগ দাবি করেছেন ঢাবি শিক্ষার্থীরা ।

সন্ধ্যা সাড়ে ৬টার দিকে শাহবাগ চত্বর থেকে এ কর্মসূচি ঘোষণা দেন ঢাবি জগন্নাথ হল সংসদের সহসভাপতি (ভিপি) উৎপল বিশ্বাস। ঘোষণা দিয়ে শাহবাগের অবরোধ তুলে নেন  শিক্ষার্থীরা। এরপর শাহবাগ ঘিরে যানচলাচল শুরু হয়।

রমনা জোনের অতিরিক্ত উপকমিশনার আজিমুল হক সাংবাদিকদের বলেন, শিক্ষার্থীরা যে দাবি নিয়ে শাহবাগ মোড় অবরোধ করেছিলেন, তা পুলিশের পক্ষ থেকে কমিশনকে বিষয়টি অবহিত করা হবে।

তিনি বলেন, শাহবাগ মোড়টি অত্যান্ত গুরুত্বপূর্ণ একটি স্থান। এখানে দুইটি বড় ও গুরুত্বপূর্ণ হাসপাতাল রয়েছে। তাই ভবিষ্যতে যেকোনো দাবি আদায়ে শাহবাগ মোড় বাদ দিয়ে কর্মসূচি দেয়ার জন্য সবার প্রতি অনুরোধ জানান তিনি।

সরস্বতী পূজার কারণে ভোটগ্রহণের তারিখ পেছানোর নির্দেশনা চেয়ে করা রিট আবেদন খারিজ করে হাইকোর্ট আদেশের পর ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হলের আবাসিক শিক্ষার্থীরা শাহবাগে অবস্থান নেন।নির্বাচন প্রক্রিয়ার অগ্রগতি এবং ২ ফেব্রুয়ারি থেকে শুরু হতে যাওয়া সেকেন্ডারি স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষার কথা বিবেচনা করে এ রায় দেয় হাইকোর্ট।

গত ২২ ডিসেম্বর ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনের তফসিল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার। ঘোষিত  তফসিল অনুযায়ী, ৩০ জানুয়ারি দুই সিটি নির্বাচনের তারিখ নির্ধারণ করা হয়।

বিএনএনিউজ২৪.কম/আর করিম চৌধুরী,এস জি নবী

Print Friendly and PDF

আরো সংবাদ

আর্কাইভ
January 2019
F S S M T W T
« Dec    
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031