বুধবার, ২৬ ফেব্রুয়ারি ২০২০

ব্রেকিং নিউজ


বিষয় :

বশেমুরবিপ্রবিতে শিক্ষার্থীদের পাল্টাপাল্টি কর্মসূচি


২৩ জানুয়ারি, ২০২০ ৯:২৬ : অপরাহ্ণ

গোপালগঞ্জে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ইটিই ও ইইই বিভাগকে একভূত করার পক্ষে ও বিপক্ষে আন্দোলন শুরু করেছে দুই বিভাগের শিক্ষার্থীরা।আর বকেয়া বেতনভাত পরিশোধসহ তিন দফা দাবীতে ৪৬তম দিনের মত কর্মসূচী পালন করেছে দৈনিক মজুরিভিত্তিতে কর্মরত ১৭৬ জন কর্মচারী।

জানা গেছে, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) ইটিই (ইলেকট্রনিক্স এ্যান্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং) ও ইইই (ইলেক্ট্রিক্যাল এ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং) বিভাগকে একিভূত করার দাবীতে আন্দোলন করে আসছে ওই বিভাগের শিক্ষার্থীরা।

আন্দোলনের ৯৯তম দিন ও আমরণ অনশনের ৪র্থ দিনে বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারের পাদদেশে অবস্থান নিয়ে আমরণ অনশন পালন করছেন শিক্ষার্থীরা। অনশন কর্মসূচী চলাকালে গত ৪ দিনে অন্ততঃ ১৫ শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়ায় তাদেরকে হাসপাতালে চিকিৎসা দেয়া হয়েছে। দাবি না মানা পয্যন্ত আন্দোলন চালিয়ে যাবার ঘোষণা দেন আন্দোলনরত শিক্ষার্থীরা।

আন্দোলনরত শিক্ষার্থী ইটিই বিভাগের ২য় বর্ষের তানভীর আহম্মেদ, ৪র্থ বর্ষের কামরুল হাসান এবং ৩য় বর্ষের তোফায়েল আহম্মেদ জানিয়েছেন, ইইটি ও ইইই বিভাগের সিলেবাসের সঙ্গে ৯০ শতাংশ মিল রয়েছে। এছাড়া ইইটি বিভাগ থেকে পাস করে বের হবার পর চাকুরি পতে সমস্যায় পরতে হবে। যে কারণে ইউটি ও ইইই বিভাগ একভূত করা প্রয়োজন। প্রশাসন তাদেরকে আশ্বাস দিলেও এখনো কোন ফল না পেয়ে এই আন্দোলন চালিয়ে যাচ্ছেন তারা।

অপরদিকে, ইটিই (ইলেকট্রনিক্স এ্যান্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং) ও ইইই (ইলেক্ট্রিক্যাল এ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং) বিভাগ একভূত করার বিপক্ষে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল করে ইইই বিভাগের শিক্ষার্থীরা। পরে তারা বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে স্মারকলিপি প্রদান করে।দুই বিভাগ একিভূত না করার দাবি জানিয়ে সংবাদ সম্মেলন করেন তারা। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করে শুনান ইইই বিভাগের শেষ বর্ষের শিক্ষার্থী আব্দুর রহমান।

ইইই বিভাগে ২য় বর্ষের শিক্ষার্থী মফিজুর রহমান, ফাহিম হাসান জানান, ইইটি ও ইইই বিভাগের সিলেবাসের সঙ্গে অনেক পাথ্যক্য রয়েছে। দেশের বিভিন্ন বিশ্ববিদালয়ে দুইটি বিভাগেই পড়ালেখা হচ্ছে। দুই বিভাগ একভূত করার জন্য তারা যে দাবি জানাচ্ছে তা অযৌতিক।

এদিকে, তিন দফা দাবিতে ৪৬তম দিনে বিশ্ববিদ্যালয়ে প্রশাসনিক ভবনের সামনে অবস্থান কর্মসূচি, মানবনন্ধ ও বিক্ষোভ মিছিল করেছে দৈনিক মজুরির ভিত্তিতে কর্মরত ১৭৬জন কর্মচারীরা।

বৃহস্পতিবার বেলা ১১টার দিকে শীত উপেক্ষা করে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে অবস্থান নেয় কর্মচারীরা। পরে  সেখানে বসে অবস্থান কর্মসূচী পালন করে তারা।

পরে ঘন্টাব্যাপী মানববন্ধন কর্মসূচি পালন করে তারা। এরপর বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সড়ক প্রদক্ষিন করে প্রশাসনিক ভবনের সামনে গিয়ে শেষ হয়।

বিএনএনিউজ২৪.কম/আর করিম চৌধুরী,এস জি নবী

 

 

Print Friendly and PDF

আরো সংবাদ

আর্কাইভ
January 2019
FSSMTWT
« Dec Feb »
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031