বুধবার, ২৬ ফেব্রুয়ারি ২০২০

ব্রেকিং নিউজ


বিষয় :

রোহিঙ্গাদের সহায়তায় আরও ১০ লাখ ইউরো দেবে ইতালি


৬ ফেব্রুয়ারি, ২০২০ ৯:০২ : পূর্বাহ্ণ

রোহিঙ্গাদের সহায়তায় বর্তমান সহযোগিতার অতিরিক্ত আরও ১০ লাখ ইউরো দেয়ার প্রতিশ্রুতি দিয়েছে ইতালি।ইউএনএইচসিআর- এর মাধ্যমে দেয়া হবে এ সহায়তা। বুধবার (৫ ফেব্রুয়ারি) রোমে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে এই প্রতিশ্রুতি দেন দেশটির প্রধানমন্ত্রী জিউসেপ কোঁতে। পাশাপাশি দু’দেশের পারস্পারিক সহযোগিতা জোরদার করতে সম্মত হয়েছেন তারা।

বুধবার(৫ ফেব্রুয়ারি)দেশটির প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন পালাজ্জো চিগিতে বৈঠক শেষে সাংবাদিকদের এসব তথ্য জানান প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম।

তিনি বলেন, প্রায় এক ঘণ্টাব্যাপী চলা এই বৈঠকে দুই দেশের প্রধানমন্ত্রী দ্বিপক্ষীয় সম্পর্কের সার্বিক দিক নিয়ে আলোচনা করেন। সেইসঙ্গে তারা দুদেশের মধ্যকার বর্তমান আর্থ-সামাজিক অবস্থানে সন্তোষ প্রকাশ করেন।

ইতালির প্রধানমন্ত্রী এই বৈঠককে ‘ফলপ্রসূ’ হিসেবে উল্লেখ করে ইহসানুল করিম বলেন, এর মধ্য দিয়ে ঢাকার সঙ্গে ইতালির সম্পর্কের নতুন অধ্যায়ের সূচনা হলো।১১ লাখ রোহিঙ্গাকে বাংলাদেশে আশ্রয় দেয়ায় বাংলাদেশের সরকার প্রধানে ভূয়সী প্রশংসা করেন ইতালির প্রধানমন্ত্রী।

রোহিঙ্গা ইস্যুতে আন্তর্জাতিক বিচার আদালতে নির্দেশনা মেনে চলার জন্য মায়ানমারকে বাধ্য করতে ইতালিসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা আহ্বান জানিয়েছেন বলেও জানান ইহসানুল করিম।

রোহিঙ্গাদের সহায়তায় আরও ১০ লাখ ইউরো দেবে ইতালি

এছাড়া, বৈঠকে দুই দেশের স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনা ছাড়াও তিনটি চুক্তি ও একটি সমঝোতা স্মারক সই করা হয়। এর আগে ইতালির প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন পালাজ্জো চিগিতে পৌঁছালে শেখ হাসিনাকে লালগালিচা সংবর্ধনা ও উষ্ণ অভ্যর্থনা জানানো হয়। প্রথমে একান্ত সাক্ষাত শেষে দুই প্রধানমন্ত্রীর নেতৃত্বে দ্বিপাক্ষিক বৈঠকে বসে দুদেশের প্রতিনিধি দল। সে সময়, বাণিজ্য সম্প্রসারণ, বাংলাদেশ থেকে জনশক্তি রফতানিসহ দ্বিপাক্ষিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনা হয়।পরে ব্যবসায়ী প্রতিনিধিদের সঙ্গে সাক্ষাত শেষে রাষ্ট্রদূতের দেয়া নৈশ ভোজে যোগ দেন প্রধানমন্ত্রী।

বিএনএনিউজ২৪.কম/আর করিম চৌধুরী,এস জি নবী

Print Friendly and PDF

আরো সংবাদ

আর্কাইভ
February 2020
FSSMTWT
« Jan  
1234567
891011121314
15161718192021
22232425262728
293031