বুধবার, ২৬ ফেব্রুয়ারি ২০২০

ব্রেকিং নিউজ

চলচ্চিত্র নির্মাতা সুভাষ দত্তের জন্মদিন আজ


৯ ফেব্রুয়ারি, ২০২০ ১০:৪৫ : পূর্বাহ্ণ

বাংলা চলচ্চিত্রের সোনালী যুগের স্বনামধন্য নির্মাতা সুভাষ দত্তের জন্মদিন আজ। ১৯৩০ সালের ৯ ফেব্রুয়ারি দিনাজপুরে মামার বাড়িতে জন্মগ্রহণ করেন তিনি । বগুড়ার সারিয়াকান্দিতে ছিল তার বাবা বাড়ি । সুভাষ দত্তের ডাক নাম পটলা।

শৈশবে নাটকে অভিনয়ের মাধ্যমে সুভাষ দত্তের অভিনয় জীবনের শুরু হয়। পরবর্তীতে  নাট্য নির্দেশনাও দেন তিনি। ১৯৫৫ সালে সত্যজিৎ রায়ের ‘পথের পাঁচালী’ দেখে  সিনেমা নির্মাণে  আগ্রহী হন তিনি।

এহতেশামের ‘এ দেশ তোমার আমার’ চলচ্চিত্রে অভিনয়ের মাধ্যমে চলচ্চিত্র জীবনের শুরু করেন সুভাষ দত্ত।রাজধানীর বুকে, সূর্যস্নান, চান্দা, তালাশ, নতুন সুর, রূপবান, মিলন, নদী ও নারী, সোনার কাজলসহ বহু সিনেমাতে অভিনয় করেন তিনি।  তবে অভিনয় করলেও তার মধ্যে নির্মাতা হওয়ার প্রবল বাসনা ছিলো। ১৯৬২ সালের শেষ দিকে এসে  একটি চলচ্চিত্র নির্মাণের চিন্তা-ভাবনা করতে থাকেন তিনি। শচীন ভৌমিকের একটি গল্পের চিত্রনাট্য নিয়ে এসে সৈয়দ শামসুল হককে দেখান সুভাষ দত্ত। এরপর সঙ্গীতকার সত্য সাহাকে সঙ্গে নিয়ে নির্মাণ করেন  প্রথম সিনেমা ‘সুতরাং’।

১৯৬৪ সালের ২৩ এপ্রিল সারাদেশে মুক্তি পায় সিনেমাটি। সুপারহিট হয় এটি। সুপারস্টারের তকমা পেয়ে যান সিনেমার নায়িকা সারাহ বেগম কবরী। এটিই নায়িকা কবরীর প্রথম অভিনীত চলচ্চিত্র।সুতরাং ছাড়াও কাগজের নৌকা, অরুণোদয়ের অগ্নিসাক্ষী, আয়না ও অবশিষ্ট, আবির্ভাব, সবুজ সাথী, বসুন্ধরা, আমার ছেলেসহ অসংখ্য চলচ্চিত্র নির্মাণ করেছেন তিনি।

অনেক তারকা ও শিল্পী নির্মাণও করেছেন সুভাষ দত্ত। তার হাত ধরেই রুপালী জগতে পা রাখেন কবরী, সুচন্দা, উজ্জল, শর্মিলী আহমেদ, ইলিয়াস কাঞ্চন, আহমেদ শরীফ ও মন্দিরার।

চলচ্চিত্রে অভিনয় ও নির্মাণের জন্য দেশে বিদেশে অসংখ্য পুরষ্কারে ভূষিত হন গুণী এই ব্যক্তি। ১৯৭৭ সালে ‘বসুন্ধরা’ সিনেমার জন্য পরিচালক হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান সুভাষ দত্ত। এরপর ১৯৯৯ সালে একুশে পদক অর্জন করেন তিনি। বেগম রোকেয়া’র জীবন ও কর্ম নিয়ে একটি চলচ্চিত্র নির্মাণ করার ইচ্ছে পোষণ করলেও তা পূরণ করে যেতে পারেননি এই নির্মাতা।২০১২ সালের ১৬ নভেম্বর না ফেরার দেশে পাড়ি জমান তিনি।

বিএনএনিউজ২৪.কম/আর করিম চৌধুরী,এস জি নবী

আরো সংবাদ

আর্কাইভ
February 2020
FSSMTWT
« Jan  
1234567
891011121314
15161718192021
22232425262728
293031