বুধবার, ১৯ ফেব্রুয়ারি ২০২০

ব্রেকিং নিউজ

প্রকৃতি জানান দিচ্ছে আসছে ঋতুরাজ


১১ ফেব্রুয়ারি, ২০২০ ১০:৩৬ : পূর্বাহ্ণ

আর করিম চৌধুরী

মাঘের হিম হাওয়া শেষ।প্রকৃতিতে বাজছে বসন্তের প্রাক-আবাহন। আর কদিন পরেই শুরু হবে বসন্তের মাস ফাগুন। ১৪ ফেব্রুয়ারি ঘরে প্রবেশ করবে ঋতুরাজ বসন্ত। তাই বাতাসে ভাসছে অদূরাগত বাসন্তী ঘ্রাণ। তারই আভাস ফুটে ওঠেছে গ্রাম বাংলায়।শীতের আড়মোড়া ভেঙে জেগেছে প্রকৃতি।ভোরে পাখির কলকাকলিতে মুখর চারদিক। গাছে কুহু কুহু মধুর সুরে ডাকতে শুরু করেছে কোকিল। পলাশ-শিমুল গাছে লেগেছে আগুন। চারদিকে যেন সাজ সাজ রব।শীতের জীর্ণতা কাটিয়ে ফুলে ফুলে সজ্জিত প্রকৃতি জানান দিচ্ছে বসন্তের আগমনী বার্তা। গাছে গাছে ঝুলছে আমের মুকুল। ঝিম ধরা দুপুরে মুকুলের গন্ধে ফুলে ফুলে ভিড়ছে ভোমর।পারুল কনক-চাঁপার চোখে রঙের ঘোর জেগেছে। তীব্র শীতের রুক্ষ আবহাওয়ায় জিরনো পাতা ঝড়া বৃক্ষের মাথায় দেখা দিয়েছে নতুন কচি পাতা।প্রকৃতি পেতে যাচ্ছে ফুল,ফল ও সবুজের এক অপরূপ সমারোহ।চারদিকে যেন রূপলাবণ্যে ভরা এক মনোহর পরিবেশ। শীতের জরাগ্রস্ততা কাটিয়ে স্নিগ্ধ সবুজ নতুন কচি পাতায় ঋদ্ধ হয়ে ওঠেছে রিক্ত বৃক্ষরাজি।প্রকৃতির কোল জুড়ে তাই ঋতুরাজ বসন্তের আগমনী বার্তা।

প্রকৃতি জানান দিচ্ছে আসছে ঋতুরাজ

আর তার দোলা লেগেছে মানব মনে। কেমন  এক ভালোলাগা অনুভব হচ্ছে মনের গহীনে।রঙিন হয়ে ওঠা প্রকৃতির এ মধুর দোলায় দুলে উঠেছে নাগরিক হৃদয়ও। বসন্তের প্রকৃতি সঞ্চারিত হয়ে দোলা দেয় হৃদয়ে । চারদিকের সবুজ কুঁড়ির আধো ছায়া ও শুকনো পাবনের দোলায় হরেক ফুলের মিষ্টি সুবাস এবং শেষ দুপুর ও দিনের সায়াহ্নে ভীষণ একটা ভাল লাগা কাজ করে। যদিও ইট কাঠের এই নগরীতে প্রকৃতির খুব একটা পরিসর নেই। এরপরও, যেটুকু রয়েছে, আন্দোলিত করে তুলেছে প্রকৃতিপ্রেমীদের।

ফাগুন যে আসছে, তার ছোঁয়া শুধু প্রকৃতিতে নয়, দৃশ্যমান হয়ে উঠেছে মানুষের বসনেও। বাসন্তী রঙের পোশাক আর মাথায় ফুলের টোপর পরে তরুণীদের ঘুরতে দেখা যাচ্ছে। তরুণদের পোশাকেও লেগেছে উচ্ছলতার ছোঁয়া। সেই উচ্ছলতার বাঁধভাঙা জোয়ারে জমে উঠবে ফাগুনের প্রথম দিন। নববধুদের মতো বসন্তে প্রকৃতিও সাজে নতুন এক অপরূপে । তাই তো তরুণ তরুণীদের জন্য বসন্তের আগমন এক বিশেষ বার্তা বহন করে।  বসন্ত সব শ্রেণি-পেশার মানুষকে আপন করে নেয়।

এদিকে, দক্ষিণ দুয়ার খুলে বসন্তকে বরণ করে নেবার সাজ সাজ রব পড়েছে সর্বত্রই।বসন্তকে বরণ করে নিয়ে প্রস্তুতি নিচ্ছেন সঙ্গীত শিল্পীরা। বরাবরের মতো এবারও সমগীত সাংস্কৃতিক প্রাঙ্গনের উদ্যোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলাভবনের সামনে বটতলায় অনুষ্ঠিত হতে যাচ্ছে সমগীত বসন্ত উৎসব- ১৪২৬। ফাগুনের প্রথম দিন অনুষ্ঠিত হবে বসন্ত উৎসব।

বিএনএনিউজ২৪.কম/এস জি নবী

Print Friendly and PDF

আরো সংবাদ

আর্কাইভ
February 2020
FSSMTWT
« Jan  
1234567
891011121314
15161718192021
22232425262728
293031