বুধবার, ২৬ ফেব্রুয়ারি ২০২০

ব্রেকিং নিউজ

ধূমপায়ীরা করোনায় আক্রান্ত হচ্ছে কম!


১৫ ফেব্রুয়ারি, ২০২০ ৪:২৩ : অপরাহ্ণ

চায়না সোস্যাল মিডিয়া প্লাটফর্ম  উইচেটে সাম্প্রতিক  সময়ে প্রচারিত এক প্রতিবেদনে  বলা হয়েছে, অধূমপায়ীদের চেয়ে ধূমপায়ীরা করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার হার কম।

উইচেটে  পোস্ট করা প্রতিবেদনটি পাবলিক একাউন্টে শেয়ার করেন ইয়াও জিয়াং ইয়োশো কেতাং। তিনি তার প্রতিবেদনের সপক্ষে  তথ্য উপাত্ত দিয়ে বিশ্লেষণ করে দেখিয়েছেন। তাকে সঙ্গ দেন খ্যাতিমান শ্বাসকন্ত্য বিষয়ক বিশেষজ্ঞ  জং ননশেন।

গবেষণাপত্রে প্রাপ্ত তথ্যানুযায়ী, জরিপ করা ১০৯৯ জন নিউমোনিয়া আক্রান্ত  রোগীদের মধ্যে ৯৯৭ জন অধূমপায়ী ছিলেন, তারা মোট ৮৫.৪ শতাংশ, ২১ এর ধূমপানের ইতিহাস ছিল, যার পরিমাণ ১.৯ শতাংশ  এবং ১৩৭ জন ধূমপায়ী ছিল, যার পরিমাণ ১২.৭ শতাংশ।

একাধিক স্বাস্থ্য বিশেষজ্ঞ এই সিদ্ধান্তের খণ্ডন করে বলেন যে এটি প্রসঙ্গের বাইরে নেওয়া গুজব। স্বাস্থ্য সংস্থার জন্য
থিঙ্কট্যাঙ্ক রিসার্চ সেন্টারের প্রাক্তন পরিচালক ওয়াং কেয়ান বলেন, সংক্রামিত রোগের সংক্রমণের অনুপাত প্রজন্মের
জনসংখ্যার সংক্রমণের অনুপাতের চেয়ে আলাদা ধারণা। তিনি আরো বলেন, এটি ধুমপায়ী ও অধূমপায়ীদের মধ্যেকার একটি ভুল অনুপাত।

সিগারেট কন্ট্রোল এসোসিয়েশনের প্রেসিডেন্ট ঝেং জিয়ানশো বলেন, লেখক নিজ স্বার্থকে প্রাধান্য দিতে আতংকিত মানুষের আবেগকে কাজে লাগানোর অপচেষ্টা করেছেন।

ঝেং ই বেজিং হেপিংলি হাসপাতালের নিউমোলজি বিভাগের প্রধান তিনি বলেন, সিগারেটের অন্যতম উপাদান নিকোটিনে এন্টি ভাইরাল কোন কিছু নেই। যে কারণে করেনাভাইরাস নিয়ন্ত্রণ করা যেতে পারে। ঝেং বলেন, নিকোটিনের বিষক্রিয়ায় শ্বাসতন্ত্র বন্ধ  হয়ে যেতে পারে। অবসাদ গ্রস্ততা আসতে পারে। ধূমপান মানুষের স্বাস্থ্যের মারাত্মক ক্ষতি করতে পারে। -চায়না ডেইলি।

সম্পাদনায় : আবির হাসান

Print Friendly and PDF

আরো সংবাদ

আর্কাইভ
February 2020
FSSMTWT
« Jan  
1234567
891011121314
15161718192021
22232425262728
293031